রাবিতে ‌‘প্রেমবঞ্চিত সংঘের’ বিক্ষোভ মিছিল

আজ বিশ্ব ভালোবাসা দিবস এবং পহেলা ফাল্গুন। ভালোবাসার টানে এদিন প্রিয়সীকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন অনেকে। তবে এদিনই বিক্ষোভ-সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘প্রেম বঞ্চিত সংঘ’ নামের একটি সংগঠনের সদস্যরা।
তাদের দাবি এই প্রেমের সুষ্ঠু বণ্টন হোক।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আমতলা থেকে ‘প্রেম-বঞ্চিত সংঘ’র সদস্যরা একটি মিছিল বের করেন।

মিছিলে সংগঠনের সদস্যরা ‘তুমি কে? আমি কে? বঞ্চিত, বঞ্চিত’, ‘প্রেমের নামে প্রহসন চলবে না চলবে না’ এসব স্লোগানে গোটা ক্যাম্পাস মাতিয়ে তোলেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আমতলায় এসে সংক্ষিপ্ত সমাবেশ মিলিত হয়।

মিছিলে অংশ নেওয়া ইংরেজি বিভাগের শিক্ষার্থী রিমি বলেন, আমি প্রেম বঞ্চিত। অনেকেই একের অধিক প্রেম করছেন। একটা ছেলে তিন চারটা মেয়ের সাথে প্রেম করছেন। অথচ আমরা সিঙ্গেলই থেকে যাচ্ছি। আমরা এই প্রেমের সুষ্ঠু বণ্টন চাই।

সমাবেশে সংগঠনের সভাপতি ইহতেশামুল হক ইবনুর বলেন, প্রেমের সুষ্ঠু বণ্টনের দাবিতে আমরা অনেক দিন থেকে আন্দোলন করে আসছি। যত দিন পর্যন্ত আমাদের দাবি পূর্ণ না হবে তত দিন আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমরা দেখতে পায় ভালোবাসা দিবসে প্রেমিক-প্রেমিকারা একজন আরেকজনকে গোলাপ দেয়। কিন্তু গোলাপের মধ্য দিয়ে ভালোবাসা প্রকাশ হয় না। আমরা এদিনকে গোলাপ হত্যা দিবস ঘোষণা করলাম।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক আসনাবিল আবির বলেন, প্রেম মানুষের মৌলিক-মানবিক চাহিদা। আমরা কখনো প্রেমের বিরুদ্ধে নয়। তবে বর্তমানে ১৪ ফেব্রুয়ারিতে প্রেমের নামে যে অশ্লীলতা হয় তার বিরুদ্ধে আমরা এই প্রতিবাদী পদযাত্রা করছি। কিছু কিছু ছেলেমেয়েরা একসঙ্গে তিন থেকে চারটি প্রেম করছেন। আমরা প্রেমের পবিত্রতা রক্ষা করতে চাই।

এদিকে আজকের এই ভালোবাসা দিবস উপলক্ষে এই ব্যতিক্রমী কর্মসূচিসহ আরও গণস্বাক্ষর, পথশিশু ও দুস্থদের একবেলা খাবারের আয়োজন করে সংগঠনটি।

এলএস-০৬/১৪/০২ (উত্তরাঞ্চল ডেস্ক)