দিনমজুরের মরদেহ দাফনে বাধা দিল সুদ ব্যবসায়ী!

পাবনার চাটমোহরে সড়ক দুর্ঘটনায় নিহত দিনমজুর শহিদুল ইসলামের (৩৫) মরদেহ দাফনে বাধা দিয়েছেন জামাত আলী নামে সুদ ব্যবসায়ী। পরে অবশ্য ইউপি চেয়ারম্যানের হস্তক্ষেপে মরদেহ দাফন করা হয়েছে। রোববার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের জগতলা গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রোববার সকালে পাবনা সদর উপজেলার নুরপুর বাইপাস এলাকায় কাঠবোঝাই ট্রাকের নিচে চাপা পড়ে তিন শ্রমিক নিহত ও একজন আহত হন। হতাহত সবার বাড়ি চাটমোহর উপজেলার মুলগ্রাম ইউনিয়নে। নিহতদের একজন জগতলা গ্রামের শহিদুল ইসলাম।

নিহত শহীদুলের চাচাতো ভাই আব্দুর রহমান জানান, জগতলা গ্রামের গুজরত আলীর ছেলে জামাত আলী এলাকায় একজন চিহ্নিত সুদ ব্যবসায়ী। তিনি এলাকায় দীর্ঘদিন ধরে সুদের কারবারে সঙ্গে জড়িত।

তার হাতে অনেকেই জিম্মি হয়ে পড়েছে। শহীদুল কিছুদিন আগে জামাত আলীর কাছ থেকে ২০ হাজার টাকা সুদে ধার নেন। প্রতিমাসে সুদের টাকা পরিশোধও করতেন শহীদুল।

আসল টাকা পরিশোধ না করলেও সুদ বাবদ প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা দিয়েছিলেন তিনি। এর মাঝে রোববার সড়ক দুর্ঘটনায় মারা যান শহীদুল ইসলাম। পাবনা থেকে মরদেহ গ্রামে আসার পর দাফন করার জন্য গোরস্থানে নেয়া হয়।

সেখানে মরদেহ দাফনে বাধা দেন সুদ ব্যবসায়ী জামাত আলী। এ নিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনার সৃষ্টি হলে স্থানীয় ইউপি চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন এবং মরদেহ দাফন করা হয়।

এ বিষয়ে মূলগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুল জানান, ঘটনাস্থলে গিয়ে সুদ ব্যবসায়ী জামাত আলীকে কঠিনভাবে সতর্ক করা হয়েছে। গ্রামবাসীকেও সুদ ব্যবসায়ীদের সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে।

বিএ-২১/০৩-১২ (উত্তরাঞ্চল ডেস্ক)