রাজশাহী-১ আসনে বিএনপির প্রার্থী ব্যারিস্টার আমিনুলের মনোনয়নপত্র বাতিল

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে বিএনপির প্রার্থী ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

যাচাই-বাছাইকালে রোববার সকালে তার মনোনয়পত্র বাতিল করেন জেলা প্রশাসক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদের।

ব্যারিস্টার আমিনুল হকের সমর্থক ও গোদাগাড়ী পৌর বিএনপির সভাপতি মুজিবুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে তিনি সেখানে উপস্থিত ছিলেন।

মনোনয়নপত্রে তার মামলা সংক্রান্ত ফটোকপি দেয়া ছিলো মনোনয়নপত্রের সাথে। কিন্তু সার্টিফাইড কপি না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা। তারা আশা করছেন, সার্টিফাইড কপি দাখিল করে মনোনয়ন ফিরে পাবেন।

এই আসনে ব্যারিস্টার আমিনুল হকের স্ত্রী আভা হকের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন দপ্তর।

১৯৯১ থেকে ২০০৬ সাল পর্যন্ত এ আসনে টানা তিন মেয়াদে সংসদ সদস্য ছিলেন ব্যারিস্টার আমিনুল হক। ২০০৮ সালে আমিনুল হকের পরিবর্তে তার ভাই পুলিশের সাবেক আইজি এনামুল হক বিএনপির প্রার্থী হন। সেবার এনামুল হক পরাজিত হন আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরীর কাছে। এরপর থেকেই টানা দুই মেয়াদে এই আসনের এমপি ফারুক চৌধুরী।

জানা গেছে, রাজশাহী-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেন ১২ প্রার্থীরা। এরা হলেন-আওয়ামী লীগের ওমর ফারুক চৌধুরী, বিএনপির ব্যারিস্টার আমিনুল হক, তার স্ত্রী আভা হক, শাহাদাত হোসেন, ওয়ার্কার্স পার্টির রফিকুল ইসলাম পিয়ারুল, ইসলামী আন্দোলনের আব্দুল মান্নান, বাসদের আলফাজ হোসেন, স্বতন্ত্র প্রার্থী ও জামায়াতের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান, স্বতন্ত্র প্রার্থী সালাহ উদ্দিন বিশ^াস, সাইদুর রহমান, শহিদুল কবির শিবলী ও সুজা উদ্দিন।

নির্বাচন দপ্তর বলছে, বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে। রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে এবার মনোনয়নপত্র সংগ্রহ করেন ৬৭ জন। এর মধ্যে ২৪ জন বাদে মনোনয়নপত্র দাখিল করেন ৪৩ প্রার্থী।

বিএ-০৪/০২-১২ (নিজস্ব প্রতিবেদক)