রাজশাহী সদর আসনে লড়বেন বাদশা-মিনু

রাজশাহী সদর আসনে ভোটের লড়াইয়ে রইলেন বিএনপির প্রার্থী ও দলটির চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। বর্তমান সংসদ সদস্য মহাজোটের প্রার্থী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার সাথে লড়াই হবে তার। আভাস মিলছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের।

যাচাই-বাছাইয়ে রোববার এই দুই প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রাজশাহীর জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদের। সকাল থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে চলছে মনোনয়নপত্র যাচাই-বাছাই।

এই আসনে বৈধ তালিকায় থাকা অন্য প্রার্থীরা হলেন- বিএনপির প্রার্থী সাহিদ হাসান, জাতীয় পার্টির খন্দকার মোস্তাফিজুর রহমান, ইসলামী আন্দোলনের ফয়সাল হোসেন এবং সিপিবির এনামুল হক।

তবে মনোয়নপত্রের সাথে দাখিল করা ভোটার তালিকায় গরমিল থাকায় প্রার্থীতা বাতিল হয়েছে এনপিপির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন ও স্বতন্ত্র প্রার্থী মাসুদ রানার।

জানা গেছে, রাজশাহী-২ আসনের সঙ্গে আগে পবা উপজেলা যুক্ত ছিলো। ২০০৮ সালে কেবল রাজশাহী সিটি করপোরেশন এলাকা নিয়ে সীমানা পুনর্নিধারণ করা হয়। এই আসনে নব্বই-উত্তর গণতান্ত্রিক নির্বাচনে প্রথম নৌকার জয় হয় ২০০৮ সালে।

নৌকা প্রতীকে সেই জয় এনে দেন ফজলে হোসেন বাদশা। সেই বার বিএনপির প্রার্থী মিজানুর রহমান মিনুকে পরাজিত করেন বাদশা। ২০১৪ সালের নির্বাচনেও আওয়ামী জোটের প্রার্থী হন তিনি।

কিন্তু সেই নির্বাচনে অংশ নেয়নি বিএনপি জোট। ওই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ফজলে হোসেন বাদশা। এর আগে ১৯৯৬ ও ২০০১ সালে এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হন মিজানুর রহমান মিনু। এছাড়া টানা ১৭ বছর তিনি রাজশাহী সিটি মেয়র ছিলেন। এবারও এই আসনে এই দুই প্রার্থীর মধ্যে ভোটের লাড়ই হবে।

নির্বাচন দপ্তর বলছে, রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহীর ছয় সংসদীয় আসনের মধ্যে চারটির মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়েছে। এর মধ্যে রাজশাহী-১ এ ৮ জন, রাজশাহী-৩ এ ৫ জন এবং রাজশাহী-৪ এ দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। এবার রাজশাহী-১ আসনে ১২ জন, রাজশাহী-৩ আসনে ১০ জন এবং রাজশাহী-৪ আসনে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।

দুপুরের পর রাজশাহী-৫ ও রাজশাহী-৬ আসনের মনোনয়পত্র যাাচাই-বাছাইয়ের কথা। এই কার্যক্রম চলবে বিকেল ৫টা পর্যন্ত। রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে এবার মনোনয়নপত্র সংগ্রহ করেন ৬৭ জন। এর মধ্যে মনোনয়নপত্র দাখিল করেন ৪৩ প্রার্থী।

বিএ-০৭/০২-১২ (নিজস্ব প্রতিবেদক)