রাজশাহীতে মামলার তথ্য গোপনে নাদিম, পদে থাকায় চাঁদের মনোনয়ন বাতিল

মনোনয়নপত্রে ১০টি মামলার তথ্য গোপন করেছেন রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট নাদিম মোস্তফা। এছাড়া ঋণ খেলাপীও হয়েছেন তিনি।

এসব কারণেই নির্বাচনে তার মনোনয়নপত্র বাতিল হয়েছে। ১৯৯৬ ও ২০০১ সালে এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

যাচাই-বাছাই শেষে রোববার বেলা সাড়ে ৩টার দিকে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদের। তিনি বলেন, ১০টি মামলার তথ্য গোপন করেছেন নাদিম মোস্তফা।

এর মধ্যে পুঠিয়া থানার ৫টি, দুর্গাপুর থানার দুটি এবং বাগামারা থানার তিনটি মামলার তথ্য গোপন করেছেন তিনি। এছাড়া বেসিক ব্যাংকের ঋণ খেলাপী তিনি। এসব কারণেই তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

এছাড়া দলীয় মনোনয়নের চিঠি না থাকায় আওয়ামী লীগের প্রার্থী ওবাইদুর রহমান, মনোনয়নপত্রে ত্রুটি থাকায় ইসলামী আন্দোলনের প্রার্থী রুহুল আমিনের এবং হলফ নামায় সাক্ষর না থাকায় বিএনপির প্রার্থী আবু বকর সিদ্দিকের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

এই আসনে মনোনয়নপত্র বৈধ হয়েছে, আওয়ামী লীগের প্রার্থী ডা. মুনসুর রহমান, বিএনপির দুই প্রার্থী অধ্যাপক নজরুল ইসলাম মন্ডল ও মাহমুদা হাবীবা, জাতীয় পার্টির আবুল হোসেন, বিএনএফের প্রার্থী মখলেসুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি তাজুল ইসলাম মো: ফারুকের।

নির্বাচন দপ্তর বলছে, রোববার সকাল থেকে রাজশাহীর ছয় সংসদীয় আসনের মধ্যে ৫টির মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়েছে। এর মধ্যে রাজশাহী-১ এ ৮ জন, রাজশাহী-২ এ দুজন, রাজশাহী-৩ এ ৫ জন এবং রাজশাহী-৪ এ দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

এবার রাজশাহী-১ এ ১২ জন, রাজশাহী-২ এ ৮জন, রাজশাহী-৩ এ ১০ জন এবং রাজশাহী-৪ এ ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে এবার মনোনয়নপত্র সংগ্রহ করেন ৬৭ জন। এর মধ্যে মনোনয়নপত্র দাখিল করেন ৪৩ প্রার্থী।

অপরদিকে, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপির প্রার্থী আবু সাইদ চাঁদের মনোনয়ন বাতিল হয়েছে। চারঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ থেকে নির্বাচনে অংশ নেয়ায় মনোনয়ন বাতিল হয় তার।

যাচাই-বাছাই শেষে আবু সাইদ চাঁদের মনোনয়ন বাতিল ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদের।

তিনি বলেন, পদত্যাগ না করেই মনোনয়নপত্র দাখিল করেছেন আবু সাইদ চাঁদ। তা ছাড়া একটি মামলার তথ্য গোপন করেছেন তিনি। এ জন্য তার মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়া হলফ নামায় সাক্ষর না থাকায় বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী আবদুর রাজ্জাকের মনোনয়ন বাতিল হয়েছে।

এই আসনে বৈধ প্রার্থীর তালিকায় রয়েছেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রার্থী শাহরিয়ার আলম এমপি, বিএনপির প্রার্থী জেলা বজলুর রহমান ও নুরুজ্জামান খান মানিক, জাতীয় পার্টির ইকবার হোসেন ও ইসলামী আন্দোলনের আব্দুস সালাম সুরুজ।

জানা গেছে, বিএনপির কেন্দ্রীয় সদস্য আবু সাইদ চাঁদ কারাগারে থেকেই নির্বাচনে অংশ নেন। বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর সভাস্থল মাড়িয়া ঈদগার পাশ থেকে ১ সেপ্টেম্বর বিকেলে তাকে গ্রেফতার করে পুলিশ। পরদিন বিস্ফোরক মামলায় তাকে জেলহাজতে পাঠানো হয়।

সেই থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে রয়েছেন চাঁদ। সর্বশেষ গত ২৬ নভেম্বর আদালতে জামিন আবেদন করেন চাঁদ। কিন্তু তার সেই আবেদন নামঞ্জুর করেন আদালত। বিএনপির এই কেন্দ্রীয় সদস্যের নামে সব মিলিয়ে ২৫টি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিএ-০৮/০২-১২ (নিজস্ব প্রতিবেদক)