পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নির্দেশেই কারাগারে চাঁদ বললেন মিনু

বিএনপি চেয়ারপার্সনের উপদেশষ্টা মিজানুর রহমান মিনু অভিযোগ করেছেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নির্দেশেই কারাবন্দি রয়েছেন বিএনপির কেন্দ্রীয় সদস্য আবু সাইদ চাঁদ।

শনিবার বিকেলে রাজশাহীর জেলা প্রশাসকের দপ্তরে এই কথা বলেন মিনু। এসময় নগর বিএনিপর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন উপস্থিত ছিলেন।

মিনু রাজশাহী-২ (সদর) আসনের এবং মিলন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে বিএনপির প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন। শনিবার বিকেলে জেলা ম্যাজিস্ট্রেট ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদেরের কাছে দলীয় মনোনয়নের পত্র জমা দেন তারা।

মিজানুর রহমান মিনু অভিযোগ করেন, রাজশাহী আবু সাইদ চাঁদকে বারবার জেলগেট থেকে গ্রেফতার করা হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নির্দেশেই এ কাজ করছে পুলিশ। এটি খুবই অমানবিক।

তিনি আরো অভিযোগ করেন, নির্বাচন পরিচালনায় বাছাই করা কর্মকর্তাদের তালিকা করা হচ্ছে। তাছাড়া নির্বাচনী যে লেভেল প্লেয়িং ফিল্ড হওয়ার কথা এখন পর্যন্ত সেটি অনুপস্থিত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নির্দেশেই কারাগারে চাঁদআসন্ন এই নির্বাচনে রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনে বিএনপির প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন দলটির কেন্দ্রীয় সদস্য আবু সাইদ চাঁদ। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রাজশাহী কেন্দ্রীয় কারাগারে থেকেই নির্বাচনে অংশ নিচ্ছেন বিএনপি নেতা চাঁদ।

জানা গেছে, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর সভাস্থল মাড়িয়া ঈদগার পাশ থেকে ১ সেপ্টেম্বর বিকেলে তাকে গ্রেফতার করে পুলিশ। পরদিন বিস্ফোরক মামলায় তাকে জেলহাজতে পাঠানো হয়। সেই থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে রয়েছেন চাঁদ। তার নামে সব মিলিয়ে ২৫টি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ে চাঁদের মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা এসএম আবদুল কাদের। তবে আপীলে শনিবার মনোনয়ন ফিরে পান তিনি।

আপীলে প্রার্থীতা ফিরে পেয়েছেন রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর)আসনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট নাদিম মোস্তফা। এর আগে ১০টি মামলার তথ্য গোপনের অভিযোগে যাচাই-বাছাইয়ে তার মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

আপীলে ঝুলে থাকায় এই আসনে বিকল্প প্রার্থী জেলার সহসভাপতি অধ্যাপক নজরুল ইসলাম মণ্ডলকে চুড়ান্ত মনোনয়ন দেয় বিএনপি। আপীলে নাদিম ফিরে আসায় নতুন করে জটিলতায় পড়লো দলটি।

বিএ-১৫/০৮-১২ (নিজস্ব প্রতিবেদক)