রাজশাহী-৫ আসনে নাদিম মোস্তফা আউট, অধ্যাপক নজরুল ইন

রাজশাহী-৫ আসনে নির্বাচন করতে পারছেন না বিএনপি নেতা নাদিম মোস্তফা। তার পরিবর্তে এই আসনে দলের অপর নেতা অধ্যাপক নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নজরুল ইসলামের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

জানা গেছে, পুঠিয়া-দুর্গাপুর নিয়ে গঠিত রাজশাহী-৫ আসনে অধ্যাপক নজরুলকে ধানের শীষ প্রতীক বরাদ্দের নির্দেশ জারি করেন আদালত।একইসঙ্গে নাদিম মোস্তফাকে রিটার্নিং অফিসারের দেয়া ধানের শীষ প্রতীক বরাদ্দ কেন বাতিল করা হবে না, এ মর্মে রুল জারি করেন আদালত।

উচ্চ আদালতের এই আদেশের ফরে রাজশাহী বিএনপির প্রভাবশালী নেতা নাদিম মোস্তফার ভোট আটকে গল।ওই আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিনে ঋণখেলাপি কয়েকটি কারণে নাদিম মোস্তফার মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

৮ ডিসেম্বর আপিলে নির্বাচন কমিশন থেকে প্রার্থিতা ফিরে পান নাদিম মোস্তফা।পরে তাকেই এই আসনে চূড়ান্ত মনোনয়ন দেয় বিএনপি।

এর আগে ২ ডিসেম্বর নজরুল ইসলাম চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। কিন্তু নির্বাচন কমিশনে আপিল করে নাদিম মোস্তফা প্রার্থিতা ফিরে পান। পরে তাকেই দল থেকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়।

এটি গণপ্রতিনিধিত্ব আদেশের পরিপন্থি বলে হাইকোর্টে রিট করেন অধ্যাপক নজরুল ইসলাম।

আদালতে নজরুল ইসলামের পক্ষে ছিলেন আইনজীবী আশরাফ আলী ও মিনহাজুল হক চৌধুরী। নাদিম মোস্তফার পক্ষে ছিলেন আঞ্জুম আরা বেগম।

বিএ-০৫/১৭-১২ (নিজস্ব প্রতিবেদক)