রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে আসবে আরো তিন লাখ শিশু

রাজশাহী জেলার এবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ২ লাখ ৮৯ হাজার ৮৪৯ জন শিশুকে। আগামী ১৯ জানুয়ারী একযোগে অনুষ্ঠিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড। রাজশাহী নগরীর ৬৩ হাজার ২২৩ জন শিশু আসবে এই ক্যাম্পেইনে।

সকল শিশুকে এই ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নিয়ে কাজ শুরু করেছে জেলা স্বাস্থ্য দপ্তর। বুধবার এনিয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিয়ে অবহিতকরণ সভা হয়।

দুুপুরে জেলার সিভিল সার্জনের দপ্তরে অনুষ্ঠিত ওই সভায় জানানো হয়, ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ২৯৯ জন শিশুকে খাওয়ানো হবে নীল রঙের ক্যাপসুল। আর লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬১ হাজার ৫৫০জন শিশুকে। জেলার এক ৭৫৪ কেন্দ্রে একযোগে চলবে এই কার্যক্রম।

সভায় জেলার সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে। কমিয়ে আনে শিশু মৃত্যুর হার। কোন শিশুই যেনো এই ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে সেই বিষয়ে অভিভাবকদের সচেতন হবার পরামর্শ দেন সিভিল সার্জন।

সভায় ধারণাপত্র উপস্থাপন করেন ডেপুটি সিভিল সার্জন ডা. বার্ণাবাস হাসদাক। এ সময় উপস্থিত ছিলেন- প্রোগ্রাম অর্গানাইজার রফিকুল ইসলাম, জেলা ইপি আই কর্মকর্তা নুর মোহাম্মদ প্রমুখ।

বিএ-১৮/১৬-০১ (নিজস্ব প্রতিবেদক)