রাজশাহীতে উপজেলা নির্বাচনে নৌকার মাঝি যারা

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ৯, ২০১৯ আপডেটঃ ৭:৫৮ অপরাহ্ন

উপজেলা নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৮৭ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে ঢাকার ধানমন্ডিতে দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের ঘোষণা করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

উপজেলায় প্রার্থী মনোনয়নে এবার রাজশাহীতে চমক এসেছে। নয়টি উপজেলার মধ্যে একজন বর্তমান চেয়ারম্যান দলীয় মনোনয়ন পেলেও নতুন মুখ এসেছে পাঁচটিতে। আর তিনটি উপজেলায় যারা মনোনয়ন পেয়েছেন তারা গত উপজেলা নির্বাচনের আওয়ামী লীগের প্রার্থী ছিলেন।

রাজশাহীতে নৌকার টিকিট পেয়েছেন পবায় জেলা আওয়ামী লীগের শিল্প বিষয়ক সম্পাদক মুনসুর রহমান, তানোরে উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশীদ ময়না, পুঠিয়ায় সাবেক ছাত্রনেতা জিএম হিরা বাচ্চু, দূর্গাপুরে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, বাঘায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লায়েব উদ্দীন লাভলু, গোদাগাড়ীতে উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম, চারঘাটে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম, মোহনপুরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম এবং বাগমারায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি অনিল কুমার সরকার।

এদের মধ্যে মুনসুর রহমান, আব্দুস সালাম, নজরুল ইসলাম ও ফকরুল ইসলাম গত নির্বাচনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী ছিলেন। এদের মধ্যে নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত হন। বাকিরা পরাজিত হয়েছিলেন বিএনপির প্রার্থীর কাছে। এছাড়াও এবার মনোনয়ন বঞ্চিত হয়েছেন বাগমারার বর্তমান চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু। গতবার দলীয় মনোনয়ন পেলেও এবার ছিটকে পড়েছেন গোদাগাড়ী উপজেলায় জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, পুঠিয়ার শাহরিয়ার আলম কনক।

আর নতুন মুখ হিসেবে মনোনয়ন পেয়েছেন বাগমারায় অনিল কুমার সরকার, বাঘায় লায়েব উদ্দিন লাভলু, তানোরে লুৎফর হায়দার রশীদ ময়না, গোদাগাড়ীতে জাহাঙ্গীর আলম ও পুঠিয়ায় জিএম হিরা বাচ্চু। এদের মধ্যে এবার জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চেয়েছিলেন লায়েব উদ্দিন লাভলু।

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২ উপজেলা পরিষদে ভোট করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট হবে। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

স্থানীয় সরকারের এ নির্বাচন সামনে রেখে গত সোমবার মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ শেষ হয় বৃহস্পতিবার। চেয়ারম্যান পদে ২ হাজার ৭৬ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দেন। চেয়ারম্যার পদে মনোনয়ন ফরমের জন্য ২০ হাজার টাকা করে নেওয়া হয়।

এসএইচ-২৯/০৯/১৯ (নিজস্ব প্রতিবেদক)