রাজশাহীতে মুক্তিযোদ্ধার জমি দখলের চেষ্টা, বাধা দেয়ায় হামলা

রাজশাহীতে মুক্তিযোদ্ধা ও তার মেয়ের জমি দখল চেষ্টার অভিযোগ উঠেছে। বাধা দেয়ায় হামলার শিকার হয়েছেন মুক্তিযোদ্ধার স্বজনরা। মঙ্গলবার বেলা ১১টার দিকে কাশিয়াডাঙ্গা থানার মোল্লাপাড়া এলাকায় এই ঘটনা ঘটে।

পরে পুলিশ নারীসহ দুপক্ষের ১৩ জনকে হেফাজতে নেয়। তবে মুচলেকা নিয়ে বিকেলে থানা থেকে বেরিয়ে গেছেন দুপক্ষের লোকজন।

জানা গেছে, মোল্লাপাড়া এলাকায় মুক্তিযোদ্ধা মোজাহারুল ইসলামের ১২ কাঠা ও তার মেয়ে জয়ীতা পুরস্কারপ্রাপ্ত নারী উদ্যোক্তা উরসী মাহফিলা ফাতেহার ৬ কাঠা জমি রয়েছে। সেই জমি দখলে নেয়ার চেষ্টা করছেন তাদের নিকটআত্মীয় মোল্লাপাড়া এলাকার মিলন হোসেন ও তার ভাই রুহুল আমিন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার জমি দখলে নিতে নির্মাণকাজ শুরু করেন মিলন ও তার লোকজন। খবর পেয়ে উরসী মাহফিলা ফাতেহা ও তার স্বজনরা গিয়ে নির্মাণকাজে বাধা দেন। এসময় মিলন ও তার লোকজন প্রতিপক্ষের উপর হামলা চালায়। খবর পেয়ে পুলিশ গিয়ে নারীসহ দুপক্ষের ১৩ জনকে থানায় নেয়।

এ তথ্য নিশ্চিত করে কাশিয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনসুর আলী আরিফ বলেন, এই জমি নিয়ে দুপক্ষের মধ্যে আদালতে মামলা চলমান। তারপরও দুপক্ষ বিবাদে জড়িয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রনে পুলিশ গিয়ে দুপক্ষের লোকজনকে থানায় নেয়।

ওসি আরো বলেন, দুপক্ষ মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত জমি দখল এবং এনিয়ে বিবাদে জড়াবেনা মর্তে মুচলেকা দিয়েছেন। পরে তাদের থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে।

উরসী মাহফিলা ফাতেহার ভাষ্য, তাদের জমি দখলে নেয়ার চেষ্টা করছেন মিলন হোসেন ও তার লোকজন। বাধা দিতে গিয়ে হামলার শিকার হচ্ছেন তারা। অভিযোগ দিয়েও ব্যবস্থা নিচ্ছেনা পুলিশ।

অভিযোগের বিষয়ে মিলন হোসেন বলেন, মুক্তিযোদ্ধা মোজাহারুল ইসলাম তার মামা। মামার জমি তিনি কিনে নিয়েছেন। বায়নার পর টাকাও পরিশোধ করেছেন, কিন্তু জমি রেজিস্ট্রি পাননি। উরসী নিজেই ওই সময় সাক্ষি ছিলেন। পারিবারিক হওয়ায় বিষয়টি নিস্পত্তির উদ্যোগ নেয়া হলেও তা থমকে যায়।

বিএ-১২/১৯-০২ (নিজস্ব প্রতিবেদক)