রাজশাহীর ৫৩৭ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

প্রকাশিতঃ মার্চ ১৪, ২০১৯ আপডেটঃ ৭:০৮ অপরাহ্ন

রাজশাহীর ৫৩৭ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মেতেছে ভোট উৎসবে। মাধ্যমিক স্তরের এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। আন্দোঘন পরিবেশে ভোট দিতে পেরে খুশি কমলমতি এসব শিক্ষার্থী।

রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন জানান, জেলায় ৫৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তিনি বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহীর শিরোইল সরকারি উচ্চবিদ্যালয়ে নির্বাচন পর্যবেক্ষণ করেছেন।

তিনি বলেন, শিক্ষার্থী ভোটারদের স্বঃতষ্ফূর্ত উপস্থিতিতে স্কুলে স্কুলে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। এ নির্বাচনকে সহযোগিতা করেছেন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদের সদস্য, শিক্ষক এবং অভিভভাবকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ নির্বাচনের লক্ষ্যসমূহের মধ্যে রয়েছে- অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রমে শিক্ষকদের সহায়তা, শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা, পরিবেশ সংরক্ষণ, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি এবং বৃক্ষরোপণসহ বিভিন্ন কার্যক্রমে নির্বাচিত প্রতিনিধিদের অংশগ্রহণ।

সরেজমিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, শিক্ষার্থীদের লম্বা লাইন। শিক্ষার্থীরা তাদের প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট দিচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানটিতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

রাজশাহী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদ আরা বলেন, এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা অল্প বয়স থেকেই গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠবে। এছাড়া শিক্ষার্থীদের নেতৃত্বের বিকাশ ঘটবে। এর ফলে আগামী প্রজন্ম দক্ষ নেতৃত্ব পাবে। এসব বিষয়গুলো বিবেচনায় নিয়েই সরকার স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের উদ্যোগ নিয়েছে।

বিএ-১৩/১৪-০৩ (নিজস্ব প্রতিবেদক)