রাজশাহীতে জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিতঃ মার্চ ১৪, ২০১৯ আপডেটঃ ৭:২৫ অপরাহ্ন

রাজশাহীতে জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রে প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ আয়োজন করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কীটতত্ত্ব বিভাগ। এতে সহায়তা দিচ্ছে বাংলাদেশে শাকসবজি, ফল ও পান ফসলের পোকামাড়ক এবং রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প।

উদ্বোধনীতে অতিথি ছিলেন-প্রকল্পটির পরিচালক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আইপিএম বিভাগের উপপরিচাক কৃষিবিদ মো. রেজাউল ইসলাম।

ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন-বারির রোগতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আশরাফ উদ্দিন আহমেদ ও ড. নির্মল কুমার দত্ত।

বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সুলতান আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আক্তারুজ্জামান সরকার, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জিয়াউর রহমান, ফল গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা জিএম মোরশেদুল বারি ডলার প্রমুখ।

উদ্বোধনীতে বক্তারা বলেন, একসময় দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা কঠিন ছিলো। কিন্তু সেই অসাধ্য সাধন হয়েছে, নিশ্চিত হয়েছে খাদ্য নিরাপত্তা। এখন বড় চ্যালেঞ্জ নিরাপদ খাদ্য নিশ্চিত করা। আর এ জন্য বিভিন্ন ধরণের জৈব বালাইনাশক ভিত্তিক বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি নিয়ে কাজ শুরু হয়েছে।

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ শেষ হবে শুক্রবার। এতে জেলার উপসহকারী কৃষি কর্মকর্তা, বৈজ্ঞানিক কর্মকর্তা ও শিক্ষকসহ ৭০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন। প্রশিক্ষণে অর্জিত জ্ঞান কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে অংশগ্রহণকারীদের আহবান জানান বক্তারা।

বিএ-১৪/১৪-০৩ (নিজস্ব প্রতিবেদক)