নয় দফা দাবিতে ধর্মঘটে রাজশাহী জুট মিল শ্রমিকরা

প্রকাশিতঃ এপ্রিল ১৫, ২০১৯ আপডেটঃ ৬:১৬ অপরাহ্ন

নয় দফা দাবিতে ৯৬ ঘণ্টার ধর্মঘট শুরু করেছেন রাষ্ট্রায়ত্ব রাজশাহী জুট মিলের শ্রমিকরা। সোমবার সকাল থেকে এই ধর্মঘট শুরু হয়।

সকালে ধর্মঘটে যাওয়া শ্রমিকরা মিলের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এতে রাস্তার দুই-পাশে যানবাহন আটকা পড়ে। পরে আন্দোলনকারীদের পুলিশ সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিক নেতারা জানান, আগে দফায় দফায়ি আন্দোলন করলেও শ্রমিক-কর্মচারীদের দাবি পূরণে কোনও উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ফলে নতুন করে এই কর্মসূচি পালন শুরু করেছেন শ্রমিকরা।

শ্রমিক নেতারা আরো জানান, মজুরি বাড়ানোর দাবি পূরণ তো দূরের কথা, বকেয়া বেতন কবে পাওয়া যাবে সেই বিষয়েও সুনির্দিষ্ট কোনও আশ্বাস আমরা পাইনি। এরই প্রেক্ষিতে ১৫ থেকে ১৮ এপ্রিল উৎপাদন বন্ধ রেখে টানা ৯৬ ঘণ্টার ধর্মঘট পালনের স্বীদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, দাবি আদায় না হলে আগামী ২৫ এপ্রিল থেকে শ্রমিক সভা আহবান করা হয়েছে। এরপর ২৭, ২৮ ও ২৯ এপ্রিল আবারো টানা ৭২ ঘণ্টা ধর্মঘটে যাবেন শ্রমিকরা। ধর্মঘট চলাকালে বিক্ষোভসহ রাস্তা অবরোধও করবেন আন্দোলনকারীরা।

রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানান, আগে ৪ হাজার ১৫০ টাকা বেতন ছিলো। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি। এর ওপর গত জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ রয়েছে।

বকেয়া বেতন প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ শ্রমিকদের ৯ দফা দাবি আদায়ের আন্দোলনে নেমেছেন তারা। দাবি আদায় না হলেও আরো কঠোর কর্মসূচিতে যাবেন শ্রমিকরা।

বিএ-১১/১৫-০৪ (নিজস্ব প্রতিবেদক)