রাজশাহীর রবিউল কাশ্মির যাচ্ছেন বাইসাইকেলে

বাইসাইকেল চালিয়ে ভারতের কাশ্মির যাচ্ছেন রাজশাহী কলেজের শিক্ষার্থী রবিউল ইসলাম। তার দ্বিচক্রযান পাড়ি দেবে প্রায় চার হাজার কিলোমিটার পথ।

সোমবার বেলা ১১টার দিকে রাজশাহীর নগর ভবনের সামনে থেকে তার এই সাইকেল যাত্রা শুরু হবে।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। রোববার দুপুরে রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বিষয়টি জানিয়েছে রবিউল ইসলাম নিজেই।

রবিউল গাজিপুর শহরের সালমা মহল্লার খোরশেদ আলম। তিনি রাজশাহী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী। পরালেখা সুত্রে তিনি রাজশাহীতেই থাকেন।

এই সাইকেলযাত্রাকে ‘মিশন কাশ্মির সাইকেল এক্সপোডিশন’ বলছেন রবিউল। ‘মাদককে না বলুন, সাইকেল চালান, সুস্থ থাকুন’ এই শ্লোগানে যাত্রা শুরু করবেন তিনি।

রবিউল বলেন, কাশ্মিরে পৃথিবীর সর্বোচ্চ উঁচুর সড়কপথে পৌঁছাতে তার সময় লাগবে প্রায় দুই মাস। পথে পাড়ি দেবেন কলকাতা, বর্ধমান, আসানসোল, ধানবাদ, আওরাঙ্গাবাদ, বেনারাস, ফতেপুর, কানপুর, আগ্রা, আলীগড়, দিল্লী, চন্ডিগড়, শিমলা, মানালী এবং লেহ। যাত্রা শেষ হবে ভারতের খারদুংলায়।

সংবাদ সম্মেলনে সাইক্লিষ্ট রবিউল ইসলাম জানিয়েছেন, ভারতে তার প্রচুর সাইক্লিষ্ট রয়েছে। তিনি নিজেও অনেকবার ভারতে গিয়েছেন। পথঘাট তার চেনা। বন্ধুদের সহযোগিতা এবং নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি নিজের গন্তব্যে পৌঁছাবেন।

যাত্রাপথে তুলে ধরবেন রাজশাহী তথা বাংলাদেশকে। তার যাত্রায় স্পন্সর করছে আরএফএল গ্রুপের ‘দুরন্ত বাইসাইকেল’।

বিএ-১০/১৬-০৬ (নিজস্ব প্রতিবেদক)