রাজশাহীতে শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ চলছে

রাজশাহীর পবা উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে উপজেলার ৭৯ ভোটকেন্দ্রে একযোগে শুরু হয়েছে ভোটগ্রহণ।

তবে ভোটার উপস্থিতি রয়েছে একেবারেই সীমিত। বেলা বাড়ার সাথে সাথে উপস্থিতি বাড়ছে। ভোটগ্রহণ নিয়ে উপজেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ভোটের নিরাপত্তায় উপজেলার ৬৮ ভোট কেন্দ্র ঝূঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। বাকি ১১টি সাধারণ। নগর পুলিশের আওতাধীন ১০ থানা পুলিশ ভোটকেন্দ্রের সুরক্ষায় দায়িত্বপালন করছে।

শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিতে সর্বোচ্চ নিরাপত্তা প্রস্তুতি নেয়া হয়েছে।

এই উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ৫জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহী মহানগরীর চারপাশ ঘেরা এই উপজেলায় মোট ভোটার ২ লাখ ২৮ হাজার ১২৭ জন। এর মধ্যে এক লাখ ১৪ হাজার ৪৫৬ জন পুরুষ এবং এক লাখ ১৩ হাজার ৬৭১ জন মহিলা ভোটার।

এদিকে, রাজশাহী নগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, সাধারণ কেন্দ্রগুলোতে একজন এসআই অথবা এএসআইয়ের নেতৃত্বে ১৫জন করে নিরাপত্তার দায়িত্বপালন করছেন। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে এই সংখ্যা বেবেড়ে দাঁড়িয়েছে ১৬।

তিনি আরো বলেন, প্রতি ৩-৪ টি কেন্দ্রের জন্য পুলিশের একটি করে মোবাইল পার্টি দায়িত্বপালন করছেন। প্রস্তুত রয়েছে একটি করে স্ট্রাইকিং ফোর্স।

এছাড়াও অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় রায়টগিয়ারসহ স্পেশাল রিজার্ভ, ওয়াটার ক্যানন ও এপিসি প্রস্তুত রাখা হয়েছে।

নির্বাচন পূর্ববর্র্তী এবং নির্বাচন পরবর্তী সময়ে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করবে পুলিশ।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম, আমরা আশা করছি ভোট অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। এনিয়ে সবধরণের প্রস্তুতি রাখা হয়েছে। ভোটারদের ভোটাধিকার প্রয়োগে ভোটকেন্দ্রে আসার আহবান জানান তিনি।

বিএ-০১/১৮-০৬ (নিজস্ব প্রতিবেদক)