রাজশাহীতে অবৈধ বালুমহাল চালুর দাবিতে ডিসির কার্যালয় ঘেরাও

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বন্ধ করে দেয়া রাজশাহীর একটি অবৈধ বালুমহাল চালুর দাবিতে জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় ঘেরাও করা হয়েছে। মঙ্গলবার দুপুরে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টুর লোকজন পূর্বঘোষিত এই কর্মসূচি পালন করেন।

আজিজুল আলম বেন্টু মেসার্স আমিন ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের মালিক। তার প্রতিষ্ঠান এ বছর নগরীর পদ্মা নদীর চরখিদিরপুর ও চরশ্যামপুর মৌজায় একটি বালুমহাল ইজারা নেয়। কিন্তু বালু তোলা হচ্ছিল কাজলা মৌজা থেকে। এ নিয়ে হাইকোর্টে একটি রিট হয়। এর প্রেক্ষিতে ইজারাবহির্ভুত এলাকা থেকে বালু তোলা হলে তা বন্ধের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেন হাইকোর্ট।

আদেশ পেয়ে গত ২৪ জুলাই নগরীর তালাইমারী এলাকায় কাজলা মৌজার ওই বালুমহাল বন্ধ করে দেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ইজারাবহির্ভুত এলাকায় বালু তোলার কারণে আট শ্রমিককে গ্রেপ্তার করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। এছাড়া কাজলা মৌজা থেকে বালু উত্তোলন ও পরিবহন নিষিদ্ধ ঘোষণা করে একটি সাইনবোর্ডও টাঙিয়ে দেয়া হয়। কিন্তু আজিজুল আলম বেন্টু এই বালুমহাল খুলে দেয়ার দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছেন।

বালুঘাট বন্ধের পরদিনই তিনি সংবাদ সম্মেলন করে এটি খুলে দেয়ার দাবি জানান। পরে রোববার তার ব্যবসায়ীক অংশীদ্বার ও সমর্থকরা নগরীর তালাইমারী মানববন্ধন কর্মসূচি পালন করেন। ওই মানববন্ধনে ইউনিফর্ম পরা স্কুল শিক্ষার্থীদেরও দেখা যায়। সেদিনই ঘোষণা দেয়া হয় যে সোমবারের মধ্যে গ্রেপ্তার শ্রমিকদের মুক্তি এবং বালুমহাল খুলে দেয়া না হলে মঙ্গলবার ডিসির কার্যালয় ঘেরাও করা হবে।

সে অনুযায়ী মঙ্গলবার দুপুরে আজিজুল আলম বেন্টুর সমর্থকরা নগরীর হড়গ্রাম কোর্ট স্টেশন মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল নিয়ে তারা ডিসি অফিস চত্বরের প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাঁধা দেয়। এ সময় ডিসির কার্যালয়ের প্রবেশমুখে তারা অবস্থান নিয়ে সমাবেশ করেন। সমাবেশ শেষে আজিজুল আলম বেন্টুর চারজন ব্যবসায়ীক অংশীদার ডিসির কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেন।

জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুহুল আমীন। স্মারকলিপিতে দ্রুত চরশ্যামপুর ও চরখিদিরপুর বালুমহাল চালু ও শ্রমিকদের মুক্তির দাবি জানানো হয়। তবে ভ্রাম্যমাণ আদালত চরশ্যামপুর ও চরখিদিরপুর বালুমহাল বন্ধই করেনি। বন্ধ করা হয়েছে ইজারাবাহির্ভুত কাজলা মৌজার অবৈধ বালুমহাল। চরশ্যামপুর ও চরখিদিরপুর বালুমহাল থেকে সোমবারও বালু তোলা হয়েছে। এতে জেলা প্রশাসন বাঁধা দেয়নি।

সোমবার চরশ্যামপুর থেকে বালু তুলে কাটাখালি পৌরসভার শ্যামপুর এলাকার রাস্তা দিয়ে পরিবহন করে নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু বালুভর্তি অতিরিক্ত ওজনের ট্রাক চলাচলের কারণে রাস্তাটি নষ্ট হয়ে যাবে বলে বাঁধা দিয়েছেন এলাকাবাসী।

এ সময় উত্তেজনা দেখা দিলে বিষয়টি স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিনকে জানান স্থানীয়রা। পরে সংসদ সদস্য অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলার জন্য পুলিশকে নির্দেশ দেন। তখন কাটাখালি থানা পুলিশ গিয়ে শ্যামপুরের রাস্তা দিয়েও বালু পরিবহন বন্ধ করে দেয়।

কার্যালয় ঘেরাও করার বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক হামিদুল হক বলেন, যে এলাকার বালুমহাল ইজারা দেয়া নেই, সেখানে বালুমহাল চালুরও কোনো সুযোগ নেই। আজিজুল আলম বেন্টুকে ইজারা দেয়া চরশ্যামপুর ও চরখিদিরপুর মৌজা থেকে বালু তোলা হলে বন্ধ করা হতো না। কিন্তু ইজারাবাহির্ভুত এলাকা থেকে বালু তোলা হচ্ছিল বলেই হাইকোর্টের নির্দেশে বন্ধ করা হয়েছে। এ বিষয়ে কিছু বলার থাকলে তা হাইকোর্টে গিয়েই বলতে হবে বলে উল্লেখ করেন তিনি।

বিএ-০৭/২৮-০৭ (নিজস্ব প্রতিবেদক)