‘বখাটে স্টাইলে’ চুল কাটলে আইনি ব্যবস্থা নেয়া হবে

ছাত্র, তরুণ ও যুবকদের চুল-দাড়ি ‘বখাটে’ ও ‘মডেলিং’ স্টাইলে না কাটতে সেলুন মালিকদের নির্দেশ দিয়েছে রাজশাহীর বাঘা উপজেলা ও পৌর প্রশাসন। একই সঙ্গে কোনো ব্যক্তি এ নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সম্মেলন কক্ষে উপজেলার সব সেলুন ব্যবসায়ীকে নিয়ে বৈঠক করে এ নির্দেশ দেয়া হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- বাঘা উপজেলার ইউএনও শাহিন রেজা, বাঘা পৌর মেয়র আব্দুর রাজ্জাক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলামসহ উপজেলা সেলুন (শীল সমিতি) সমিতির আওতায় থাকা ৬৫ জন সদস্য।

বৈঠক সূত্রে জানা গেছে, ছাত্র ও উঠতি বয়সের তরুণ-যুবাসহ যে কারও মডেলিং স্টাইলে চুল কাটাসহ দাড়ি ও গোঁফ রঙ না করার বিষয়ে সেলুন মালিকদের সতর্ক করে দেয়া হয়েছে। হেয়ার স্টাইলের কোনো ক্যাটালগ দোকানে না রাখার জন্যও বলা হয়েছে।

বাঘা থানা পুলিশের ওসি নজরুল ইসলাম বলেন, মডেলদের অনুকরণে স্টাইল করে চুল, দাড়ি ও গোঁফ কাটার বিষয়ে প্রায় সময়ই ছাত্র ও যুবকদের অভিভাবক ও শিক্ষকরা মৌখিকভাবে অভিযোগ করেন। যেসব ছাত্রের বিরুদ্ধে অভিযোগ, তারা সবাই সপ্তম থেকে একাদশ শ্রেণির ছাত্র। ছাত্র ও উঠতি বয়সের যুবকদের ‘বখাটে স্টাইলে মডেলিং করে’ চুল না কাটার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ‘বখাটে স্টাইলে’ চুল কাটার পোস্টারও সেলুন থেকে সরিয়ে ফেলতে বলা হয়েছে। এ নির্দেশ অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে।

ইউএনও শাহিন রেজা বলেন, উপজেলা সেলুন সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ সমিতির সদস্যদের সঙ্গে কথা বলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যারা এ সিদ্ধান্ত অবজ্ঞা করে ‘বখাটে স্টাইলে’ চুল-দাড়ি কাটবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা সেলুন (শীল সমিতি) সমিতির সাধারণ সম্পাদক বাচ্চু বলেন, প্রশাসনের নির্দেশনায় আমরা স্টাইল করে চুল, দাড়ি ও গোঁফ কাটা বন্ধ করে দিয়েছি। স্বাভাবিকভাবে চুল কাটাতে কেউ রাজি না হলে প্রশাসনকে জানাতে বলা হয়েছে।

বিএ-১৬/১৯-০৮ (নিজস্ব প্রতিবেদক)