রাজশাহীর সীমান্তে অপরাধ দমনে কড়া নজরদারি বিজিবির

সীমান্ত অপরাধ দমনে সীমন্তজুড়ে কঠোর নজরদারি জারি করেছে রাজশাহী বিজিবি। রোববার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন রাজশাহী ১ বিজিবি ব্যাটেলিয়নের পরিচালক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

দুপুরে এই মতবিনময় অনুষ্ঠিত হয়। এসময় ১ ব্যাটেলিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুলও উপস্থিত ছিলেন।

ব্যাটালিয়ন পরিচালক বলেন, রাজশাহী সীমান্ত দিয়ে সাম্প্রতিক সময়ে ফেনসিডিল পাচার বেড়েছে। তাই ফেনসিডিলসহ সব ধরনের পণ্য চোরাচালান রোধে বিজিবি কড়া নজরদারি শুরু করেছে। বিজিবি সদস্যরা দিনরাত কাজ করে চলেছে। ফলে বেড়েছে নিয়মিত টহলও।

তিনি আরো বলেন, রাজশাহীর বিস্তীর্ণ এলাকাজুড়ে রয়েছে ভারতীয় সীমান্ত। যার একটি উল্লেখযোগ্য অংশ নদী পথ। চোরাকারবারীরা এই রুটে মাদক চোরাচালানে নিত্যনতুন কৌশল অবলম্বন করছে।

তাদের সাথে পাল্লা দিয়ে বিজিবি নিজেদের বিদ্যমান প্রযুক্তি ও সোর্সকে কাজে লাগিয়ে মাদকের সেই চোরাচালানগুলো উদ্ধার করছে।

ফলাফল রাজশাহীর বিস্তীর্ণ সীমান্তের কোন না কোন রুটে প্রতিদিন উদ্ধার হচ্ছে বিপুল সংখ্যক মাদকের চালান।

রাজশাহী ব্যাটালিয়ান-১ এর তথ্য মতে, এই বছরের গত আট মাসে প্রায় দেড় কোটি টাকা সমমূল্যের মাদকদ্রব্য উদ্ধার করেছে বিজিবি।

এর মধ্যে রয়েছে ২১ হাজার ১৫৪ বোতল ফেনসিডিল, আট হাজার ২৭৬ পিস ইয়াবা , ৭৪৩গ্রাম হেরোইন, ৬৩ কেজি গাঁজা এবং মদ ৩২৪ বোতল ভারতীয়। এছাড়া ১১২০ পিস গ্যালিসিক্স ইঞ্জেকশন জব্দ করেছে বিজিবি।

জব্দকৃত মাদক শিগগিরই জনসম্মুখে ধ্বংস করা হবে বলে জানিয়েছেন ১ ব্যাটেলিয়নের পরিচালক।

এদিকে, গত আট মাসে বিজিবির সহযোগীতায় রাজশাহী করিডোর দিয়ে বৈধ পথে ২২ হাজার ৭৭১টি গবাদিপশু আমদানি হয়েছে। যার মধ্য দিয়ে সরকারের রাজস্ব আয় হয়েছে এক কোটি ১৪লাখ ১৮ হাজার টাকা। আমদানি হওয়া পশুর মধ্যে রয়েছে পাঁচটি ঘোড়া, ১১ হাজার ৪৬৮টি গরু, ১১হাজার ২৯৮টি মহিষ।

বিএ-১৩/২৫-০৮ (নিজস্ব প্রতিবেদক)