রাজশাহীর সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

রাজশাহী সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষি বাহিনীর (বিএসএফ) পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। জেলার বাঘা উপজেলার মীরগঞ্জ সীমান্তে বুধবার বেলা পৌনে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত ওই বৈঠক হয়।

রাজশাহী ১ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুনের নেতৃত্বে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ের ওই বৈঠকে অংশ নেন ১০ বিজিবি কর্মকর্তা। ১০ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৪৩ বিএসএফ ব্যাটালিয়নের কমাড্যান্ট রতিকান্ত ঠাকুর।

ওই বৈঠকে সীমান্ত হত্যা-নির্যাতন বন্ধ, মাদকদ্রব্য পাচার প্রতিরোধ এবং অবৈধ সীমান্ত পারাপার বন্ধে আলোচনা হয়। আলোচনা হয়েছে সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়ে।

এছাড়া অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরক পাচার প্রতিরোধ, নারী, শিশু ও মানব পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা ও সমন্বিত টহলসহ সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সৌহার্দপুর্ণ পরিবেশে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়।

বৈঠকে সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখাতে উভয় পক্ষ সম্মত হয়। এছাড়া বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে উদ্ভুত যে কোন সমস্যা আলাপ-আলোচনার মাধ্যমে যে কোন সময় ব্যাটালিয়ন অথবা কোম্পানী অথবা বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ ও পতাকা বৈঠকের মাধ্যমে সমাধানে ঐক্যমতে পৌঁছায় দু’পক্ষ।

বিএ-১০/২৮-০৮ (নিজস্ব প্রতিবেদক)