রাজশাহীর সীমান্তে বিএসএফের গুলিতে ১০ বাংলাদেশী আহত

রাজশাহীতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ছররা গুলিতে অন্তত ১০ বাংলাদেশী আহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে রাজশাহীর চর খানপুর সীমান্তে এ ঘটনা ঘটে।

আহতদের দাবি, তারা জমিতে ফসল বুনছিলেন। ট্রাকে করে বিএসএফ সদস্যরা এসে অতর্কিতভাবে তাদের ওপর শর্টগানের গুলি ছুঁড়েছে।

আহতরা হলেন- রুমন (২৩), সুজন (২৩), সোহেল (২৮), দুলাল (৩৫), রবিউল (৩২) রুবেল (২৫), দলাল (৪০), জোটু (৪০), সুরুজ (১৯) এবং সুমন (৩০)। খানপুর গ্রামেই তাদের বাড়ি এবং এরা সবাই কৃষক। নদী পার করে এ পারে এনে রাজশাহীর বিভিন্ন হাসপাতালে তাদের ভর্তি করা হচ্ছে।

আহতরা জানান, সকালে তারা বাংলাদেশের সীমানার ভেতরেই জমিতে কাজ করছিলেন। তখন বিএসএফ সদস্যরা ট্রাকে করে এসে তাদের ওপর অতর্কিতভাবে শর্টগানের ছাররা গুলি ছুঁড়তে শুরু করেন।

তারা তখন দিকবিদিক ছুঁটতে শুরু করেন। আহত হন অন্তত ১০ জন। তখন বিএসএফ সদস্যরা বাংলাদেশের সীমানার ভেতরে এসে তাদের কাজ করার হাসুয়া, কোদাল জব্দ করে নিয়ে যান।

এব্যাপারে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেছেন, ছাররা গুলিতে বাংলাদেশী তিনজন কৃষক আহত হওয়ার খবর তাদের কাছে আছে। তবে ১০ জনের বিষয়টি তাদের জানা নেই। আর শর্টগান দিয়ে এলোপাথাড়ি রাবার বুলেট ছোঁড়া হয়েছে বলে তারা শুনেছেন। এ ব্যাপারে বিজিবির পক্ষ থেকে খোঁজখবর নেওয়া হচ্ছে।

বিজিবির এই কর্মকর্তা বলেন, বিএসএফ তাদের জানিয়েছে যে, সকালে তিন-চারজন্য বাংলাদেশী ব্যক্তি ঘাস কাটতে কাটতে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকে পড়েছিলেন। তখন বিএসএফ রাবার বুলেট ছোঁড়ে। তখন বাংলাদেশীরা গ্রামে পালিয়ে আসেন।

কিন্তু তখনই আবার গ্রামবাসী একত্রিত হয়ে বিএসএফের ওপর হামলা করতে যায়। এ সময় ‘আত্মরক্ষায়’ বিএসএসফ রাবার বুলেট ছোঁড়ে। তবে এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হচ্ছে বলেও জানান তিনি।

বিএ-০৯/০২-০৯ (নিজস্ব প্রতিবেদক)