পুকুরে মিলল ৮ ফুট লম্বা কুমির!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৯ আপডেটঃ ৮:১৪ অপরাহ্ন

রাজশাহীর চারঘাট উপজেলায় পুকুর থেকে একটি কুমির উদ্ধার করেছে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা।

রোববার চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে টুলু প্রফেসারের বাড়ির পাশের পুকুরে কুমিরটি পাওয়া যায়।বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা,ফায়ার সার্ভিস,চারঘাট মডেল থানা পুলিশের মিলিত প্রচেষ্টায় দীর্ঘ ৯ ঘন্টা পরে কুমিরটি উদ্ধার করা হয়।

কুমিরটি ৮ ফুটের মতো লম্বা। ওজন প্রায় ৭০ কেজি। এটি মিঠা পানির কুমির বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা। কুমিরটি উদ্বার কাজে পুরোটা সময় তদারকি করেন চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক।

রাজশাহী জেলার বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর হোসেন বলেন,পুকুরের পানিতে জাল নামিয়ে কুমিরটি ধরা হয়।সাফারি পার্কে অবমুক্ত করার জন্য এটি ঢাকা পাঠানো হবে।তিনি বলেন,পুকুরটির সাথে ড্রেনেজ ব্যবস্থার মাধ্যমে পদ্মা নদীর সংযোগ রয়েছে।সেই সংযোগ মোহনা দিয়ে কুমিরটি পুকুরে ঢুকে আটকা পরে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পুকুরের পাশের বাড়ির বাসিন্দা জয়নাল হোসেন জানান, রোববার সকালে ব্রাশ করতে করতে পুকুরে গিয়ে তিনি পুকুর পাড়ে কুমিরটিকে ভাসতে দেখতে পান। পুকুরটিতে তারা নিয়মিত কাজ করেন। এর আগে এটি কারো চোখেও পড়েনি।

চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম বলেন, এক সময় পদ্মা নদীতে অনেক কুমির দেখা যেত। এখন আর কুমির তেমন চোখে পড়ে না। তবে দীর্ঘ দিন পর এত বড় একটা কুমির দেখে চারঘাটবাসী বিষ্মিত। কুমিরটি উদ্বার করে চারঘাট উপজেলা পরিষদের মাধ্যমে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএ-১৬/২২-০৯ (নিজস্ব প্রতিবেদক)