যে কারণে বাস বন্ধ রাজশাহীতে

দুপুরের পর থেকেই রাজশাহীতে শুরু হয় বিএনপির বিভাগীয় সমাবেশ। শহরের ফায়ার সার্ভিস মোড়ে ওই সমাবেশ হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির এই সমাবেশে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে অংশ নেবেন নেতাকর্মীরা। কিন্তু রোববার সকাল থেকে কোন ঘোষণা ছাড়াই হঠাৎ বন্ধ হয়ে গেছে বাস চলাচল।

বাস চলাচল বন্ধ রয়েছে আন্ত:জেলার সবকটি রুটের। তবে দূরপাল্লা রূটের বাস চলাচল রয়েছে স্বাভাবিক। এই ঘটনাকে সমাবেশ ঠেকানোর ষড়যন্ত্র বলে দাবি করেন বিএনপি নেতারা।

মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল অভিযোগ করেন, বিএনপির সমাবেশে নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের ঢল নামবে। আর এই ঢল ঠেকাতে কৌশলে বাস বন্ধ করে দিয়েছে ক্ষমতাশীনরা।

এর আগে নগরীর মাদ্রাসা মাঠে সমাবেশ আয়োজনে সবধরণের প্রস্তুতি নিয়েছিলো বিএনপি। কিন্তু শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ করেই মাদ্রাসা মাঠের পাশে ফায়ার সার্ভিস মোড়ে সমাবেশ আয়োজনের অনুমতি দেয় নগর পুলিশ। ২২টি শর্তে এই সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

পূর্ব ঘোষণা ছাড়াই বাস বন্ধে পথে নেমে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি বাড়িয়েছে ভোগান্তির মাত্রা। বাধ্য হয়ে বিকল্প যানবাহনে গন্তব্যে পাড়ি দিচ্ছেন রাস্তায় বের হওয়া লোকজন।

বাস বন্ধের কারণ জানতে চাইলে পরিবহন শ্রমিক ইউনিয়ন আহবায়ক কামাল হোসেন রবি বলেন, বৃষ্টির কারণে সকাল থেকে বাস চলাচল বন্ধ করা হয়েছে।

এদিকে, বিএনপির এই সমাবেশ ঘিরে সকাল থেকেই নগরীর প্রবেশপথগুলোতে চেকপোস্ট বসিয়ে ব্যাপক চল্লাশি চালাচ্ছে পুলিশ। তল্লাশির নামে এসব পয়েন্টে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

সাধারণ মানুষের মধ্যে ভিতি সৃষ্টি করতেই পুলিশ এই কাণ্ড ঘটাচ্ছে বলে দাবি করেছেন বিএনপি নেতারা।

তবে এই অভিযান নিয়মিত বলছেন নগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস। বিএনপির এই সমাবেশ ঘীরে নগরজুড়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এনিয়ে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে পুলিশ দ্রুত আইনত ব্যবস্থা নেবে।

এর আগে শনিবার সংবাদ সম্মেলন করে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, বিএনপির এই সমাবেশ নিছক কোন সমাবেশ নয়। এই সমাবেশ বেগম খালেদা জিয়া ও দেশের জনগণের মুক্তির সমাবেশ।

সমাবেশ বন্ধ করতে ইতোমধ্যে সরকার নানান কৌশল নিচ্ছে। নেতাকর্মীদের সমাবেশে যোগদান রুখতে সব ধরণের যানবাহন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। কিন্তু ঐক্যবদ্ধ নেতাকর্মীদের সামনে কোন বাধা টিকবেনা।

নানান অজুহাতে অতীতে বাস বন্ধ হলেও বৃষ্টির অজুহাতে বাস বন্ধের ঘটনা এবারই প্রথম। বিষয়টি স্বিকার করেন কামাল কামাল হোসেন রবি। একই সাথে দূরপাল্লা রুটের বাস চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

বিএ-০২/২৯-০৯ (নিজস্ব প্রতিবেদক)