রাজশাহীতে বিশ্ব মান দিবসে আলোচনা সভা

বিশ্ব মান দিবস উপলক্ষ্যে রাজশাহীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে রাজশাহীর একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে ওই সভা আয়োজন করে রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএসটিআই।

এবার পালিত হলো ৫০ তম বিশ্ব মান দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য ছিলো ‘ভিডিও মান’ বৈশ্বিক সম্প্রীতির বন্ধন।

বিএসটিআই রাজশাহী বিভাগের পরিচালক খলিলুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন-রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) জাকীর হোসেন।

বিশেষ অতিথি ছিলেন-জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক সৈয়দ মোস্তাক হাসান, (উপ-সচিব), রাজশাহী চেম্বারের সভাপতি মনিরুজ্জামান।

এতে বিশেষজ্ঞ অতিথির বক্তব্য রাখেন- রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইঞ্জিনিয়ার এস এম আব্দুর রাজ্জাক।

সভায় মূল প্রবন্ধ পাঠ করেন বিএসটিআই’র উপ-পরিচালক (মেট্রোলজি) খাইরুল ইসলাম।

সভায় ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে মানসম্মত ভিত্তিও ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন বক্তারা। আন্তর্জাতিক মান অনুসরণ করে পণ্য উৎপাদন ও সেবা প্রদানে বিএসটিআইসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের ভূমিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অতিথিরা বিএসটিআই এর জনবল বৃদ্ধিসহ বিএসটিআই, রাজশাহী’র ল্যাবটেরীতে অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপন করে পণ্য পরীক্ষণের আরও সুযোগ-সুবিধা বৃদ্ধি করার জোর দাবী জানান।

এর আগে র‌্যালী বের হয়। এতে বিভিন্ন জেলার শিল্প ও বণিক সমিতি এবং ব্যবসায়ী সংগঠনের নেতা, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিএ-১৪/১৪-১০ (নিজস্ব প্রতিবেদক)