টাকা আত্মসাতের অভিযোগে রাজশাহীতে ব্যাংক ব্যবস্থাপক গ্রেফতার

দুই কোটি পাঁচ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার হয়েছেন রাজশাহীর এক সাবেক এক ব্যাংক কর্মকর্তা। সোমবার রাতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তারা ওই ব্যাংক কর্মকর্তাকে গ্রেফতার করেন।

অভিযুক্ত ওই ব্যাংক কর্মকর্তা হলেনন- এএসএম আরিফুল হক কুমার (৬৩)। সাউথইস্ট ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার ব্যবস্থাপক ছিলেন তিনি।

জালিয়াতি ও প্রতারণার অভিযোগে অর্থ আত্মসাতের অভিযোগ সামনে আসায় তাকে বরখাস্ত করে ব্যাংক কর্তৃপক্ষ। পরে তার বিরুদ্ধে মামলাও দায়ের হয়।

ওই মামলায় আরেক আসামি ব্যবসায়ী রফিকুল ইসলাম (৪৫) পলাতক। রফিকুল ইসলাম নগরীর মাস্টারপাড়া এলাকার জেসারত মণ্ডলের ছেলে।

দুদক জানিয়েছে, ব্যবস্থাপক থাকাকালে জাল কাগজপত্র হওয়া স্বত্বেও রফিকুল ইসলামকে দুই কোটি পাঁচ লাখ টাকা ঋণ দেন আরিফুল হক কুমার। ব্যাংক কর্তৃপক্ষ মনে করেছে, নিজে লাভবান হওয়ার জন্যই এই কাজ করেছেন তিনি।

এই ঘটনায় গত বছর আরিফুল হক ও রফিকুল ইসলামকে আসামী করে রাজশাহীর আদালতে মামলা দায়ের করে কর্তৃপক্ষ।

পরে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের একজন কর্মকর্তা মামলাটির তদন্ত করেন। তিনি আসামিদের বিরুদ্ধে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে অভিযোগপত্রও দাখিল করেন।

আদালত তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে বিচারের জন্য মামলাটি বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠান। মামলাটি দায়ের হওয়ার পর থেকেই আসামিরা পলাতক ছিলেন।

আরিফুল হক ভারতে পালানোরও চেষ্টা করছিলেন। এর মধ্যেই সোমবার গভীর রাতে নগরীর সিপাইপাড়ার বাড়িতে ফিরলে তাকে গ্রেফতার করা হয়।

দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম জানান, তারা জানতে পেরেছেন, বিভিন্ন সময় ব্যাংকের টাকা আত্মসাৎ করে বিপুল সম্পত্তির মালিক হয়েছেন আরিফুল হক।

তিনি নগরীতে বিশাল অট্টালিকা নির্মাণ করেছেন। চড়েন দামি গাড়িতে। তারা ধারনা করছেন, অবৈধ অর্থ দিয়েই আরিফুল হক এমন সুরম্য বাড়ি নির্মাণ করেছেন এবং গাড়ি কিনেছেন।

জাহাঙ্গীর আলম বলেন, গ্রেফতার আরিফুল হককে মঙ্গলবারই রাজশাহীর বিভাগীয় বিশেষ জজ আদালতে তোলা হয়। পলাতক আসামি রফিকুল ইসলামকেও গ্রেফতারের জন্য তারা চেষ্টা চালাচ্ছেন।

বিএ-১৭/১৫-১০ (নিজস্ব প্রতিবেদক)