ভারতীয় সেই জেলেকে জেলহাজতে পাঠানোর নির্দেশ

ভারতীয় জেলে প্রণব মণ্ডলকে রাজশাহী কেন্দ্রীয় কারাগােরে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার বেলা দেড়টার দিকে রাজশাহীর চারঘাট আমলী আদালতের বিচারক বিচারক শাহনাজ পারভীন তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

আসামি প্রণব মণ্ডল ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামের বসন্ত মণ্ডলের ছেলে।

তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ এবং অবৈধ কারেন্ট জালে বেআইনীভাবে মাছ শিকারের দায়ে বৃহস্পতিবার রাতে থানায় দুটি মামলা হয়েছে।

ওই মামলায় এর শুক্রবার দুপুরে প্রণব মণ্ডলকে আদালতে নেয়া চারঘাট মডেল থানা পুলিশ।

রাজশাহী জেলা পুলিশের আদালত পরিদর্শক আবদুস সবুর এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুনানী শেষে ওই আসামীকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। পরে আসামীকে জেলা পুলিশের আদালত হাজতখানায় নেয়া হয়। আইনী প্রক্রিয়া শেষে পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নেয়া হবে।

প্রসঙ্গত বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে ভারতীয় সীমান্তবর্তী পদ্মার চারঘাটের পদ্মা ও বড়াল নদের মোহনা শাহরিয়ার খাল এলাকায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকার করছিলেন প্রণব মন্ডলসহ তিন ভারতীয় জেলে।

মা ইলিশ রক্ষায় বিজিবি ও মৎস দপ্তরের অভিযানিক দল তাকে ৪ কেজি কারেন্ট জালসহ আটক করে। তবে পালিয়ে যান অন্য দুই ভারতীয়।

এরপর পদ্মার এই পারে নেয়া হয় প্রণব মণ্ডলকে। ওই সময় তাকে ছাড়িয়ে নিতে নৌযানসহ চার বিএসএফ সদস্য বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করে।

তারা বিজিবির টহল দলের কাছে এসে ওই জেলেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এতে বাধা দেয়ায় বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি চালায় বিএসএফ।

আত্মরক্ষায় পাল্টা গুলি চালায় বিজিবি। ওই সময় গুলি ছুঁড়তে ছুঁড়তে পিছু হতে বিএসএফ সদস্যরা।

এই ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় সীমান্তের শাহরিয়ার বাঁধ এলাকায় পতাকা বৈঠকে এক বিএসএফ জওয়ান নিহত এবং আরেক জওয়ান আহত হবার দাবি করে বিএসএফ। তবে বিষয়টি তাদের জানা নেই বলে জানিয়েছে বিজিবি।

দুপক্ষই ঘটনার কারণ তদন্তে একমত হয়েছে বলে বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে জানান বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

বিএ-০২/১৮-১০ (নিজস্ব প্রতিবেদক)