রাসিকের সড়ক সংস্কারে ব্যয় ১৭৩ কোটি টাকা

রাজশাহী শহরের টিকাপড়া মোহাম্মদপুর এলাকার সড়কে খানাখন্দ দীর্ঘদিনের। মাসখানেক আগে বৃষ্টির ফাঁকে সেটি মেরামত করে সিটি করপোরেশন।

মাঝে টানা বৃষ্টিতে পানি জমেছিলো সেখানে। সরানোর লোক ছিলো না।

ফলে যান চলাচলের কারণে আবরো খানাখন্দ তৈরী হয়েছে জনগুরুত্বপূর্ণ এই সড়কে। এই সড়কে নিত্য চলাচলকারীদের দুর্ভাগের অন্য নেই।

শহরের এমন বেহাল সড়ক রয়েছে অনেক। এসব খানাখন্দ তৈরী হয়েছে গ্যাস কিংবা পানি সংযোগের জন্য খোঁড়া গর্ত থেকে।

যদিও এমন গর্ত সংস্কারসহ ভাঙাচোরা সড়ক সংস্কারে ১৭৩ কোটি টাকা ব্যয় করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। কিন্তু ছয় মাস না যেতেই সড়কগুলো ফিরে গেছে আগের অবস্থায়।

নগর কর্তৃপক্ষ বলছে, রাজশাহী শহরে সবমিলিয়ে ৩৫০ কিলোমিটার সড়ক রয়েছে। এর একটি বড় অংশ গ্যাস ও পানি সংযোগের কারণে ক্ষতিগ্রস্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, ৯৭ দশমিক ১৮ বর্গ কিলোমিটার আয়তনের রাজশাহী নগরীতে হোল্ডিং সংখ্যা ৪৭ হাজার। নগরীর স্থায়ী বাসিন্দা ৪ লাখ ৯০ হাজার ৩২২ জন। এর বাইরে আরও ৪ লাখ মানুষ অস্থায়ীভাবে বসবাস করেন নগরীতে। নগরজুড়ে রয়েছে অনিয়ন্ত্রিত যাবাহনের চাপ।

রাসিকের প্রকৌশল শাখা সূত্র জানায়, প্রতিবছরই ক্ষতিগ্রস্ত সড়কের কিছু কিছু মেরামত হচ্ছে। গ্যাস সংযোগ শুরুর বছরই (২০১১-২০১২) ৩ কোটি ৮৫ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে একটি প্যাকেজ মেরামত কাজ শেষ হয়।

গত ২০১৫-২০১৬ অর্থ বছরে তিনটি গ্রুপে গ্যাস-পানি সংযোগের কারণে ক্ষতিগ্রস্ত সড়কে মেরামতে ব্যয় হয় ৮ কোটি ৬৪ লাখ ৫১ হাজার টাকা। রাজস্ব ও উন্নয়ন খাতের বরাদ্দ থেকে এসব সড়ক মেরামত করা হয়। সড়ক সংস্কারে সব মিলিয়ে ব্যায় ১৭৩ কোটি টাকা।

তবে বাস্তবের চিত্র ভিন্ন। নগরীর প্রধান কয়েকটি সড়ক বাদে বেশিরভাগ সড়কে এখন খানাখন্দে ভরা। এসব খানাখন্দ তৈরি হয়েছে গ্যাস-পানি সংযোগের পর খোঁড়া সড়ক মেরামত না করায়।

কোথাও কোথাও যাচ্ছেতাইভাবে মেরামতের ফলে নষ্ট হয়ে গেছে সড়ক। এরই মধ্যে বর্ষা চলে আসায় পানি জমে বড় হচ্ছে গর্ত। এতে চলাচল করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে নগরবাসীকে।

নগরীর টিকাপাড়া এলাকার বাসিন্দা শাহরিয়ার ইমন সোহেল বলেন, মোহাম্মদ প্রাথমিক বিদ্যালয়ের রাস্তাটি দীর্ঘদিন ধরেই খানাখন্দে ভরা।

সম্প্রতি এটি যাচ্ছেতাই ভাবে মেরামত করা হয়েছিলো। ফলে বৃষ্টির পানি জমে রাস্তায় যান চলাচলের ফলে আবারো আগের অবস্থায় ফিরে গেছে।

এদিকে, মসজিদ মিশন স্কুল থেকে বড়কুটি এবং বড়কুঠি থেকে দরগা পর্যন্ত সড়কের পাথর উঠে যাচ্ছে। অনেক জায়গায় ক্ষতবিক্ষত সড়ক।

সেখানকার বাসিন্দারা কাজের মান নিয়ে প্রশ্ন তুলছেন। মেরামতের সময় নিয়েও প্রশ্ন তুলছেন কেউ কেউ।

নগরবাসী বলছেন, অধিকাংশ সড়ক মেরামত হচ্ছে বর্ষায়। বিশেষ করে বৃষ্টির ফাঁকে। ফলে সেগুলো আর টিকছেনা।

তাছাড়া সড়ক রক্ষণাবেক্ষণেও নগর নেই সিটি করপোরেশনের। পানি জমে গিয়ে তৈরী হচ্ছে খানাখন্দ। নিম্নমানের নির্মাণকাজ হচ্ছে এটি বলার অবকাশ থাকেনা।

এবিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এসব ভাঙাচোরা সড়ক পর্যায়ক্রমে মেরামত করা হচ্ছে। কিছু সড়ক মেরামত করা হয়েছে। অন্যগুলোরও কাজ শুরু হবে। আগামী এক সপ্তাহের মধ্যে সড়কগুলো সংস্কার হয়ে যাবে।

বিএ-১৬/২৯-১০ (নিজস্ব প্রতিবেদক)