এক মাসে রাজশাহীতে ১৭ নারী ও শিশু নির্যাতনের শিকার

রাজশাহীতে অক্টোবর মাসে ১৭ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ৭টি নারী ও ১০টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে।

বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ এর ‘রিসার্চ, ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন ইউনিট’ বলছে, অক্টোবর মাসে নারী ও শিশু নির্যাতনের আলোচিত ঘটনাগুলোর মধ্যে গত ৬ অক্টোবর ২০১৯ রাজশাহীর কাটাখালি এলাকায় নিজ বাড়ি থেকে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, ১০ অক্টোবর নরগীর হেতেম খাঁ এলাকায় স্বামীর নির্যাতন সহ্য করতে না স্ত্রীর আত্মহত্যা, ২২ অক্টোবর জমি নিয়ে দ্বন্দ্বের জেরে মা-ভাবীকে কুপিয়ে হত্যার চেষ্টা, ২৪ অক্টোবর পবা উপজেলার প্রধান ফটকের সামনে সিএনজি থেকে ফেলে দিয়ে স্ত্রীকে হত্যার চেষ্টা, ১০ অক্টোবর নগরীর মতিহার থানার ললিতাহার এলাকায় স্বামী ও শ্বশুড়-শ্বাশুড়ির মারধরে গৃহবধূ গুরুতর আহত।

এবং ১৭ অক্টোবর পুঠিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার ঘটনায় শিক্ষককে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ, ২০ অক্টোবর বাগমারায় কলেজছাত্রীকে ধর্ষণের পর হত্যা, ২২ অক্টোবর রাবি স্কুলছাত্রীর শ্লীলতাহানির চেষ্টায় শিক্ষক কারাগারে, ৩০ অক্টোবর বাগমারায় যৌন হয়রানির প্রতিবাদ করায় নারীকে গাছের সাথে বেধে নির্যাতন, একই দিন দূর্গাপর উপজেলা সিংগা পূর্বপাড়া গ্রামে পুত্রবধূকে ধর্ষণের চেষ্টায় শ্বশুড় গ্রেপ্তার এবং ৩১ অক্টোবর নগরীর দামকুড়া থানার পুরাতন কসবা এলাকায় চতুর্থ শ্রেণির স্কুলছাত্রী ধর্ষণের শিকার।

জেলায় অক্টোবর মাসে ৭ টি নারী নির্যাতনের ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে সংঘটিত হয়েছে ৪ টি এবং মহানগরীর বাইরের থানাসমূহে সংঘটিত হয়েছে ৩ টি নির্যাতনের ঘটনা।

এরমধ্যে বাগমারায় ১টি এবং বাঘায় ২ টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। এসব ঘটনার মধ্যে হত্যার চেষ্টা ৪টি, আত্মহত্যা ২টি এবং যৌন হয়রানির ঘটনা ঘটে ১টি।

জেলায় গত মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটে ১০ টি। এসব ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে সংঘটিত হয়েছে ৩ টি এবং মহানগরীর বাইরের থানাসমূহে সংঘটিত হয়েছে ৭ টি নির্যাতনের ঘটনা। এর মধ্যে বাগমারায় ২টি, বাঘায় ২টি এবং পুঠিয়ায় ৩টি শিশু নির্যাতনের খবর পাওয়া গেছে।

এসব ঘটনার মধ্যে হত্যা ২টি, হত্যার চেষ্টা ১টি, ধর্ষণ ১টি, ধর্ষণের চেষ্টা ২টি, অপহরণ ১টি, যৌন হয়রানি ২টি এবং অন্যান্য ঘটনা ঘটে ১টি।

বিএ-১৪/৩১-১০ (নিজস্ব প্রতিবেদক)