রাজশাহীতে ৯৪ রিকশা-অটোরিকশা জব্দ করেছে রাসিক

আগে থেকেই ঘোষণা ছিলো, ১ নভেম্বর থেকে রাজশাহীতে চলাচল করতে পারবেনা অনিবন্ধিত ব্যাটারী চালিত রিকশা ও অটোরিকশা।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) সেই নির্দেশনা না মেনে রাস্তায় নেমেছিলেন অনেকেই।

শুক্রবার অভিযান চালিয়ে এমন ৬১টি রিকশা এবং ৩৩ অটোরিকশা জব্দ করেছে রাসিক।

রাসিকের প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু জানান, শুক্রবার নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান ও দড়িখরবনা মোড়ে চেকপোস্ট বসায় রাসিক।

এসময় নিবন্ধনবিহীন ৯৪টি অটোরিকশা ও রিকশা জব্দ করা হয়েছে।

যানজট নিয়ন্ত্রণসহ নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে এই অভিযান চলছে। পুলিশের সহযোগিতায় এই অভিযান চলবে।

এদিকে, রাসিকের উপ-যানবাহন শাখার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ নভেম্বর থেকে নিবন্ধনবিহীন রিকশা ও অটোরিকশা চলাচল করতে পারবেনা। চলাচল নিষিদ্ধ করা হয়েছে চিকন চাকার ব্যাটারি চালিত রিকশাও।

রাসিক বলছে, মালিক ও চালকদের স্মার্ট কার্ড দিচ্ছে রাসিক। এই দুটিই গাড়িতে রাখতে বলা হয়েছে। এছাড়া নিবন্ধন ক্রমানুসারে জোড় নম্বরের চালকসহ ছয় আসনের অটোরিকশাগুলো মেরুন রং এবং বিজোড় নম্বরের অটোরিকশাগুলো পিত্তি রং করতে হবে।

ট্রাফিক পুলিশকে অব্যশই স্মার্ট কার্ড দেখাতে হবে। আর যারা রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে এখন পর্যন্ত কার্ড পাননি, তাদের অনলাইন আবেদনের কাগজপত্র প্রর্দশন করতে হবে।

নভেম্বর থেকেই মেরুন ও পিত্তি রং করে রাস্তায় নামবে অটোরিকশা। মাসের প্রথম ও তৃতীয় সপ্তায় সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রং এবং দুপুর আড়াইটা হতে রাত সাড়ে ১০টা পর্যন্ত পিত্তি রং এর অটোরিকশা চলাচল করবে।

মাসের দ্বিতীয় ও চতুর্থ সপ্তায় সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রং এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মেরুন রং এর অটোরিকশা চলাচল করবে।

প্রতিদিন রাত সাড়ে ১০টার পর থেকে উভয় রং এর অটোরিকশা চলাচল করতে পারবে। এছাড়া শুক্রবার সারাদিন ও সরকারী ছুটির দিনেও চলবে উভয় রং এর অটোরিকশা।

বিএ-১৫/০১-১১ (নিজস্ব প্রতিবেদক)