রাজশাহীতে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু

রাজশাহীতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় আয়কর ভবনের সামনে বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মুসক আইন বাস্তবায়ন ও আইটি) জামাল হোসেন।

অনুষ্ঠানে রাজশাহী কর কমিশনার ড. খন্দকার ফেরদৌস আলম, যুগ্ম কর কমিশনার মির্জা আশিক রানা, জাফর ইমাম ও উপ-কর কমিশনার (সদর দফতর-প্রশাসন) আবু নসর মো. মাহবুবুজ্জামান, উপ-কর কমিশনার জাহাঙ্গীর আলম ও মকবুল হোসেন উপস্থিত ছিলেন।

এসময় জানানো হয়, রাজশাহী অঞ্চলে আয়কর আদায়ের পরিমাণ বেড়েছে। বিগত ২০১৪-১৫ অর্থবছরে রাজশাহী কর অঞ্চলে আয়কর আদায় হয়েছিল প্রায় ৩২১ কোটি ৬৬ লাখ টাকা। আয়কর আদায়ের এই পরিমাণ পাঁচ বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে।

সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৭৪১ কোটি টাকা আয়কর আদায় হয়েছে। একইসময়ে বেড়েছে করদাতার সংখ্যাও। তাই আয়কর বাড়ার এই ধারা অব্যাহত রাখতে চায় রাজশাহী কর অঞ্চল। এবার রেকর্ড পরিমাণ কর আদায় হবে বলেও প্রত্যাশা করছে এই প্রতিষ্ঠানটি।

করদাতাদের উদ্বুদ্ধ করতে এবং কর ও আয়কর রিটার্ন জমা নিতে ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত চলবে এ মেলা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন। নতুন করদাতারা পাবেন ই-টিআইএন সনদ।

আয়কর মেলায় করদাতারা তাদের রিটার্ন দাখিল ও ই-রেজিস্ট্রেশন করতে পারবেন। কর মেলায় আগতরা আয়কর অধিক্ষেত্র জানতে পারবেন। আয় করদাতাদের রিটার্ন ফরম পূরণে সহযোগিতা করা হবে। ব্যাংক, বুথে আয়কর জমা দেওয়া যাবে। মুক্তিযোদ্ধা, নারী ও প্রতিবন্ধী করদাতার জন্য রয়েছে আলাদা ব্যবস্থা।

বিএ-০৬/১৪-১১ (নিজস্ব প্রতিবেদক)