রাজশাহী চিনিকলে ১১ হাজার ৮৮০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষমাত্রা

রাজশাহী চিনিকলে ২০১৯-২০২০ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে। জেলার পবা উপজেলার হরিয়ানে অবস্থিত এই চিনিকলে চলতি মৌসুমে ১১ হাজার ৮৮০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। শুক্রবার বিকালে স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আখ মাড়াইয়ের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসএফআইসি চেয়ারম্যান অজিত কুমার পাল, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ, বিএসএফআইসি সচিব এমএম মিজানুর রহমান ও মহাপরিচালক আমজাদ হোসেন। সভাপতিত্ব করেন রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এএসএম মতিউল্লাহ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আখচাষি সমিতির সভাপতি ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রতন, চিনিকল কর্মচারী ইউনিয়নের সভাপতি আফাজ উদ্দিন ও আবু বকর সিদ্দিক। আরও উপস্থিত ছিলেন হরিয়ান ইউনিয়নের চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, হরিয়ান ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জেবর আলীসহ বিভিন্ন এলাকার চাষি ও চিনিকলের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চিনিকলে ১ লাখ ৪৪ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার ৮৮০ টন। আখ থেকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা সোয়া ৮ শতাংশ। মিলগেটে এবার চাষিদের কাছ থেকে ১৪৫ টাকা মণ দরে আখ কেনা হচ্ছে।

গত মৌসুমের ৭৮ দিনে ১ লাখ ২ হাজার ৫২৫ টন আখ মাড়াই করে ৬ হাজার ২১২ টন চিনি উৎপাদন হয়। ওই মৌসুমে আখ থেকে চিনি আহরণের হার ছিল ৬ দশমিক শূণ্য ৬ শতাংশ।

এবারও দেনা নিয়েই রাজশাহী চিনিকলে এ মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। গত তিন বছরের অবিক্রিত প্রায় ৬ হাজার মেট্রিক টন চিনির মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার মেট্রিক টন চিনি বিক্রি করা হয়েছে। অবশিষ্ট আছে ১ হাজার ৪০০ মেট্রিক টন চিনি।

বিএ-১৫/২২-১১ (নিজস্ব প্রতিবেদক)