এক লাইনে মুখোমুখি দুই ট্রেন, অল্পে রক্ষা যাত্রীরা

রাজশাহীর আড়ানী স্টেশনে এক লাইনে উঠে পড়েছিলো দুটি ট্রেন। কিন্তু চালকের দক্ষতায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন ট্রেন দুটির যাত্রীরা। বৃহস্পতিবার বেলা ১টার দিকে রাজশাহী আড়ানী রেলওয়ে স্টেশনে এই ঘটনা ঘটে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে সিরাজগঞ্জগামী ৬ ডাউন মেইল ট্রেন আগে থেকে অবস্থান করছিলো আড়ানী স্টেশনের এ নম্বর লাইনে।

এসময় খুলনা থেকে ছেড়ে আসা রাজশাহী অভিমুখী কপোতাক্ষ এক্সপ্রেস টেনটিও একই লাইনে ঢুকে পড়ে।

তবে গতি কম থাকায় মেইল ট্রেনটির মুখোমুখি প্রায় ৩০ ফুট দূরে চালক কপোতাক্ষ এক্সপ্রেসকে থামিয়ে দেন।

এই ঘটনায় ট্রেন দুটির যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। তবে চালকের দক্ষতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন আরোহীরা।

রেলওয়ের পাকশী বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) মোহাম্মদ আহসান উল্লাহ ভূঁইয়া বলেন, মেইল ট্রেন আগে থেকে অবস্থান করছিলো এ নম্বর লাইনে। ওই লাইনে ঢুকে পড়ে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি।

তিনি যোগ করেন, পয়েন্টস ম্যান দুই নম্বর লাইন ক্লিয়ার না দিয়ে এক নম্বর লাইনে কপোতাক্ষ এক্সপ্রেসকে ক্লিয়ার দিয়েছিলেন। আর এতেই মুখোমুখি চলে আসে ট্রেন দুটি। তবে গতি কম থাকায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে ট্রেন দুটি।

তিনি আরো বলেন, ঘটনা তদন্তে তিন দসদ্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে পাকশী বিভাগীয় সহকারী পরিবহন কর্মকর্তা আব্দুস সোবাহানকে। তদন্ত প্রতিবেদন পেলে আইনত ব্যবস্থা নেয়া হবে।

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার কসবায় যাত্রীবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১৫ জন নিহত হন। আহত হন বহু মানুষ। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছিলো আড়ানীতেও।

বিএ-০৬/২৮-১১ (নিজস্ব প্রতিবেদক)