রাজশাহীতে ধান ক্রয়ে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় আমন ধান সংগ্রহের লক্ষ্যে উপজেলার প্রান্তিক চাষিদের মাঝ থেকে লটারির মাধ্যমে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য কৃষক নির্বাচন শুরু হয়েছে।

মঙ্গলবার উদ্বোধনের প্রথমদিনে উপজেলার দেলুয়াবাড়ী ও জয়নগর ইউনিয়নের প্রান্তিক কৃষকদের মধ্যে হতে লটারির মাধ্যমে ১শত ৪৫ জন কৃষক নির্বাচন করা হয়।

এবার উপজেলার প্রায় ৭ হাজার আমন চাষির মধ্যে ৫শত ৬৮ জন কৃষক লটারির মাধ্যমে নির্বাচন করা হবে। মঙ্গলবার দুপুরে দেলুয়াবাড়ী ইউনিয়ন পরিষদে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসিন মৃধার উপস্থিতিতে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়। একইভাবে জয়নগর ইউনিয়ন পরিষদে উপস্থিত হয়ে লটারির মাধ্যমে ৬০ জন প্রান্তিক কৃষক নির্বাচন করা হয়।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, দুর্গাপুর উপজেলা খাদ্যগুদামে এবার ২৬ টাকা কেজি দরে ৫শত ৬৮ মেট্রিকটন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলার ১ পৌরসভা ও ৭টি ইউনিয়নে কৃষি কার্ডধারী ৭ হাজার আমন চাষ কৃষক রয়েছে। এই সংখ্যক কৃষকের নিকট থেকে সরাসরি ধান ক্রয় সম্ভব না হওয়ায় লটারির মাধ্যমে ৫শত ৬৮ জন প্রান্তিক কৃষক নির্বাচন করা হবে। নির্বাচিত কৃষকগণ ১ টন হারে ধান সরকারি গুদামে বিক্রি করতে পারবেন।

সূত্রমতে, এ বছর উপজেলায় ৫ হাজার ৩শ ২০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করা হয়েছে। ৪ হাজার ৬৬৪ মেট্রিকটন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলায় কৃষক রয়েছেন প্রায় ৭ হাজার জন।

দুর্গাপুরে প্রান্তিক কৃষকদের ধান ক্রয়ের উদ্বোধনী দিনে আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোনাইন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শেখ মোফাজ্জল হোসেন, খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আফরোজা বেগম, দেলুয়াবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান রিয়াজুল ইসলাম রেন্টু, জয়নগর ইউনিয়নের চেয়ারম্যান সমসের আলী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহিদ হাসান প্রমুখ।

বিএ-১৫/০৩-১২ (নিজস্ব প্রতিবেদক)