এবার ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে রাজশাহীতে

এবার রাজশাহী নয় উপজেলায় জেলায় ২ লাখ ৮৮ হাজার ৬২০ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছরের আগামী ১১ জানুয়ারি রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুরে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) বিষয়ে সাংবাদিকদের অবহিতকরণ এক সভায় রাজশাহী সিভিল সার্জন ডা: এনামুল হক এ তথ্য জানান।

সভায় জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব দূর করতে এবং শিশু মৃত্যু প্রতিরোধে জেলাপর্যায়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রথম রাউন্ডে রাজশাহী জেলার মোট ১ হাজার ৭৪৪টি কেন্দ্রে ২ লাখ ৮৮ হাজার ৬২০ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৬১২ জন শিশুকে নীলরঙের ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬০ হাজার ৮ জন শিশুকে লালরঙের ক্যাপসুল (দুই লাখ আইইউ) খাওয়ানো হবে।

সিভিল সার্জন বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। তাই মায়েদের সচেতন হতে হবে যেন কোনো শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে। তবে মনে রাখতে হবে অসুস্থ্য ব্যক্তিকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবেন না। ভরা পেটে এ ক্যাপসুল খাওয়ালে কোনই অসুবিধা হয় না।

রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় ভিটামিন ‘এ’ প্লাসবিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডেপুটি সিভিল সার্জন কামরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন জেলা নিউট্রেশন প্রোগ্রামের সমন্বয়ক নাজমুল হক, জেলা ইপিআই কর্মকর্তা নূর মোহাম্মদ।

বিএ-১৫/০৮-০১ (নিজস্ব প্রতিবেদক)