টেনিস কমপ্লেক্স থেকে জাফর ইমামের নাম অপসারণের দাবি মুক্তিযোদ্ধাদের

রাজশাহীর জাফর ইমাম আন্তর্জাতিক টেনিস কমপ্লেক্স থেকে জাফর ইমামের নাম অপসারণের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা। জাফর ইমামকে একজন ‘কুখ্যাত রাজাকার’ হিসেবে চিহ্নিত করে জেলা ও মহানগরের মুক্তিযোদ্ধারা এই দাবি জানান। মঙ্গলবার দুপুরে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে এ নিয়ে সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামানিক। তিনি বলেন, জাফর ইমাম মুক্তিযুদ্ধের সময় রাজশাহীতে বুদ্ধিজীবীসহ স্বাধীনতার স্বপক্ষের মানুষদের তালিকা তৈরিতে ভূমিকা রেখেছেন। তিনি তৎকালীন মুসলিম লীগ নেতা আয়েন উদ্দিনের সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে জীপে করে প্রকাশ্যে রাজশাহী শহর দাঁপিয়ে বেড়াতেন। এছাড়া রাজশাহী সার্কিট হাউজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জ্জোহা হলে পাকিস্তানি বাহিনীর ক্যাম্পে যাতায়াত করতেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, জাফর ইমাম রাজশাহীতে এনএসএফ এর মূল সংগঠক হিসেবে জাতীয় মুক্তি আন্দোলনের অনেক নেতাকর্মীদের উপর হামলার মূল কুশীলবও ছিলেন। মুক্তিযোদ্ধারা দীর্ঘদিন ধরেই রাজশাহীর আন্তর্জাতিক টেনিস কমপ্লেক্স থেকে রাজাকার জাফর ইমামের নাম অপসারণের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। এ দাবিতে বুধবার মানববন্ধন কর্মসূচিও পালিত হবে।

প্রসঙ্গত, স্বাধীনতার অনেক আগেই টেনিস কমপ্লেক্সটি প্রতিষ্ঠিত। ২০০৪ সালে মারা যান ক্রীড়া সংগঠক জাফর ইমাম। এরপর ২০০৫ সালে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে তার নামে টেনিস কমপ্লেক্সটির নামকরণ হয়। এখন সেটি বাতিল করে একজন শহীদ মুক্তিযোদ্ধা বা বুদ্ধিজীবীর নামে এ কমপ্লেক্সটি নামকরণের দাবি জানাচ্ছেন রাজশাহীর মুক্তিযোদ্ধারা।

বিএ-১০/১৪-০১ (নিজস্ব প্রতিবেদক)