রাজশাহীতে জাবের বাহিনীর প্রধানসহ গ্রেফতার ৬

রাজশাহীর বাগমারায় পুলিশের অভিযানে ‘জাবের বাহিনীর প্রধান জাবের আলীসহ ছয়জনকে গ্রেফতার করেছে বাগমারা থানা পুলিশ। সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রাম অভিযোন চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার ও রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম।

গ্রেফতারকৃতরা হলেন, জাবের বাহিনীর প্রধান উপজেলার বাসুপাড়া ইউনিয়নের মন্দিয়াল গ্রামের জাবের আলী (৪৫), তার প্রধান সহযোগি একই গ্রামের জিয়াউর রহমান (৪০), খয়রা গ্রামের বিনয় চন্দ্রের ছেলে নারায়ন চন্দ্র সাহা (৩৯), বীরকয়া গ্রামের ইব্রাহীম হোসেনের ছেলে মোজাম্মেল হক (৩৬), একই গ্রামের সাবের আলীর ছেলে সামসুদ্দিন (৩৫) ও মন্দিয়াল গ্রামের মৃত মফিজ উদ্দীনের ছেলে জাফর আলী (৪৬)।

ইফতে খায়ের আলম বলেন, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। বেশ কিছুদিন ধরে জাবের আলীসহ তার বাহিনীর সদস্যদের গ্রেফতারে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সোমবার দিবাগত রাতে অতিরিক্ত পুলিশ পাঠিয়ে উপজেলার হাটগাঙ্গপাড়া এলাকা থেকে জাবের আলী ও জিয়াউর রহমানকে গ্রেফতার করা হয়। পরে অন্যদের গ্রেফতার করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের মন্দিয়াল গ্রামের জাবের আলী কয়েকটি গ্রামের মধ্যম বয়সী ছেলেদের নিয়ে একটি বাহিনী গড়ে তোলে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেন। তার অত্যাচারে এলাকার লোকজন অতিষ্ট হয়ে বাগমারা থানা ও রাজশাহীর আদালতে একাধিক মামলা দায়ের করেন। মামলা দায়ের পরপরই তিনি ক্ষিপ্ত হয়ে তার বাহিনীর সদস্যদের নিয়ে ওই সকল ব্যক্তিদের পিটিয়ে রক্তাক্ত জখম করে।

তার হাত থেকে এলাকার মা বোনরা রক্ষা পায়না বলে এলাকার লোকজন অভিযোগ করেন। গত ১৯ ডিসেম্বর পুলিশ জাবের আলীকে গ্রেফতার করলেও তার ক্যাডার বাহিনী পুলিশের উপর হামলা করে তাকে ছিনিয়ে নেয়। এর পর থেকে সে পালাতক রয়েছে। সম্প্রতি এ নিয়ে মিডিয়ার খবর হলে নড়েচড়ে উঠে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা। জাবের ও তাদের বাহিনীর সদস্যদের গ্রেফতারে শুরু হয় পুলিশের বিভিন্ন অভিযান।

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতাউর রহমান বলেন, জাবের আলীর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তবে হলুদঘর ঘরের জালাল উদ্দীন নামের এক ব্যক্তি দায়ের করা চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ডের মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের আদালতে পাঠানো হয়েছে।

বিএ-০৬/২১-০১ (নিজস্ব প্রতিবেদক)