রাজশাহীর পদ্মায় তিন লাখ টাকার জাল ধ্বংস

রাজশাহীর পবার নবগঙ্গায় পদ্মা নদীতে অভিযান চালিয়ে দুইজন জেলে আটকসহ ৯০ হাজার মিটার ক্যারেন্ট ও মুশারীজাল জব্দ করা হয়েছে।

রোববার দুপুরে এ অভিযান চালানো হয়। আটককৃতরা হলেন বেরপাড়া এলাকার আব্দুস সাত্তরের ছেলে বুলবুল হোসেন (৪৮) ও আনাত বিশ্বসের ছেলে মহাদেব বিশ্বাস (৫০)।

তবে ভ্রাম্যমাণ আদালতে আটকৃতদের পাঁচ হাজার টাকা জরিমানা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। পাশাপাশি জব্দকৃত প্রায় তিন লাখ টাকা মূল্যের ক্যারেন্ট ও মুশারীজাল আগুন দিয়ে ধ্বংস করা হয়। ভ্রাম্যমাণ আদালতে বিচারকের দায়িত্বে ছিলেন সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট কৌশিক আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিষ্ট্রেট রিফাতুল ইসলাম ও পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক।

এদিন মৎস্য অফিস ও নৌ পুলিশের এ অভিযানে সহযোগিতা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক জোবায়দা শিরিন জ্যোতিসহ ১০ সেমিস্টারের শিক্ষার্থীগণ।

পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, নভেম্বর থেকে মে মাস পর্যন্ত ইলিশের জাটকা আহরণে নিষেধাজ্ঞা আছে। বিশেষ করে জাটকা আহরণ রোধে ও ক্যারেন্ট জাল নদীতে ব্যবহার না করতে অভিযান চালানো হচ্ছে। আগামীতে অভিযান অব্যাহত থাকবে।

বিএ-০৯/২৬-০১ (নিজস্ব প্রতিবেদক)