রাজশাহীতে কৃষি জমিতে পুকুর খনন, ৩ জনের কারাদণ্ড

রাজশাহীর তানোরে কৃষি ফসলী জমিতে অবৈধ ভাবে পুকুর খনন করায় ৩ জনকে এক মাসের বিনাশ্রম কারাণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

শুক্রবার দুপুরে উপজেলার চান্দুড়িয়া ইউপির জুড়ানপুর ফসলী মাঠে ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট (ইউএনও) সুশান্ত কুমার মাহাতোঅভিযান চালিয়ে তিনজনকে আটক করে সেখানেই ভ্রাম্যমান আদালত বসিয়ে এর রায় দেন।

কারাদণ্ড প্রাপ্তরা হলেন, উপজেলার চান্দুড়িয়া ইউনিয়নের রাতৈল গ্রামের ওই জমির মালিক মৃত কদম মীরের পুত্র আলতাব হোসেন (৪৫) একই গ্রামের আলহজ ময়েজ মরুলের পুত্র নজরুল ইসলাম (৫০) ও তাঁর ভাই মুকবুল হোসেন (৫৪)।

ইউএনওর দপ্তর সুত্র জানায় আদালত এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে উপজেলার জুড়ানপুর ধানী মাঠে ফসলী জমিতে প্রায় ৫০ বিঘা জমিতে স্কেলেটর(ভেকু) মেশিন দিয়ে অবৈধভাবে পুকুর খনন করা হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে ইউএনও সুশান্ত কুমার মাহাতো পুলিশ এবং দপ্তরের কর্মচারীদের নিয়ে ঘটনাস্থলে অভিযান পরিচালনা করেন। এসময় পুকুর খনন করতে দেয়া জমির মালিক আলতাব, নজরুল ও মুকবুলকে আটক করতে সক্ষম হন। কিন্তু স্কেলেটর(ভেকু) মেশিনের মালিক ইউএনওর আশার খবর পেয়ে পালিয়ে যান।

স্থানীয়রা জানান জেলার নওহাটা এলাকার রানাসহ চারজন প্রায় ৫০বিঘা জমি লীজ নিয়ে ওই এলাকার দালাল শাহীন ধুরইল এলাকার বাবু এবং তরিকুলের মাধ্যমে তাঁরা পুকুর খনন শুরু করেন।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ইউএনও সুশান্ত কুমার মাহাতো শুক্রবার অভিযান চালিয়ে ফসলী জমি পুকুর খননের জন্য লীজ দেবার অপরাধে তিন জনকে আটক করে কারাদণ্ড প্রদান করেন।

নির্বাহী অফিসার ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, ফসলী জমিতে কোন ভাবেই পুকুর খনন করতে দেয়া হবেনা। জুড়ানপুর মাঠে যে সব জমিতে পুকুর খননের জন্য মাটি তোলা হয়েছে সে সব জমি সমতল করার নির্দেশ দেয়া হয়েছে।

বিএ-১৬/০৭-০২ (নিজস্ব প্রতিবেদক)