রাজশাহীর পাবলিক প্লেসে ধমপান করতে দেয়া হবে না: ডিসি

‘তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নসহ রাজশাহীর পাবলিক প্লেসে ধূমপান বন্ধে জেলা প্রশাসন নানা ধরনের কার্যক্রম পরিচালনা করছে। পাবলিক প্লেসে যাতে ধূমপান করা না হয় সেজন্য আমরা অনতিবিলম্বে কার্যকরি পদক্ষেপ নেব। জনগণের স্বাস্থ্যগত দিক বিবেচনায় নিয়ে কোন অবস্থাতেই রাজশাহীর পাবলিক প্লেসে ধমপান করতে দেয়া হবে না।’

সোমবার সকালে রাজশাহী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘শহরের পাবলিক প্লেসে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের বর্তমান অবস্থা’ শীর্ষক জরিপের ফলাফল প্রকাশ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক (ডিসি) মো. হামিদুল হক এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে ধূমপান বন্ধে প্রথমে ক্যাম্পেইন পরিচালনা করেছি। তারপর কিছু কিছু স্কুলের পাশে তামাকপণ্য বিক্রি বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রেখেছি। তারপরও তামাক বিক্রেতারা যদি কথা না শোনেন তাহলে স্কুলের পাশের দোকানগুলো উচ্ছেদ করে দেয়া হবে।’

ডিসি আরও বলেন, ‘রাজশাহীর সকল সরকারি অফিস যাতে শতভাগ ধূমপানমুক্ত করা হয় সেজন্য প্রতিষ্ঠান প্রধানকে চিঠির মাধ্যমে বিষয়টি অবহিত করা হবে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ধূমপায়ীদের সতর্ক করতে রাজশাহী নগরীর পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপানবিরোধী স্টিকার লাগানো হবে।’ তিনি আরও বলেন, ধূমপান হচ্ছে সর্বনাশা মাদকে প্রবেশের প্রথম ধাপ। তাই নতুন প্রজন্মকে তামাকের ভয়াল থাবা থেকে আগে রক্ষা করার প্রয়োজনীয় উদ্যোগের অংশ হিসেবে আমাদের কার্যক্রম অব্যাহত রেখেছি।’

রাজশাহীর উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র তত্ত্বাবধানে গত বছরের জুন- সেপ্টেম্বর মাসে এই জরিপটি পরিচালিত হয়। অনুষ্ঠানের শুরুতেই জেলা প্রশাসক বেসলাইন জরিপের তথ্যচিত্রের মোড়ক উন্মোচন করেন। পরে জরিপের ফলাফল উপস্থাপন করেন এসিডির এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলামের সভাপতিত্বে এবং এসিডির মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুলের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রাজাশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক (ডিডি) মো. জাফরুল্লাহ কাজল, ভোক্তা অধিকার নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক অপূর্ব অধিকারী, সিভিল সার্জন অফিসের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আব্দুল মতিন। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন- এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসিডির তত্ত্বাবধানে রাজশাহী শহরের পাবলিক প্লেসে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়নের বর্তমান অবস্থার যাচাইয়ের জন্য ‘ক্রস সেকশনাল’ পদ্ধতিতে একটি বেসলাইন জরিপ পরিচালিত হয়। রাজশাহী শহরের মোট ৭০২টি পাবলিক প্লেসে (১৫৪টি সরকারি অফিস, ১০৫টি স্বাস্থ্যসেবা কেন্দ্র, ১২৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৩১৬টি রেস্টুরেন্টে) এই জরিপটি করা হয়েছে। জরিপে শহরের ৮৬% সরকারি অফিসে, ৮০% শিক্ষাপ্রতিষ্ঠানে, ৫১% স্বাস্থ্যসেবা কেন্দ্রে এবং ৭৪% রেস্টুরেন্টে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের চিত্র উঠে এসেছে।

সভায় অন্য বক্তারা তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। উক্ত জরিপের বিস্তারিত ফলাফল আগামী ১৩ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরা হবে বলেও এসিডির পক্ষ থেকে জানানো হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টিজের সচিব মো. গোলাম জাকির হোসেন, জেলা শিক্ষা কর্মকর্তা মোহা নাসির উদ্দীন, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক নাফেয়ালা নাসরিন, রাজশাহী মহিল বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ.এফ.এম আঞ্জুমান আরা বেগম, এসিডির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএ-১৯/১০-০২ (নিজস্ব প্রতিবেদক)