রাজশাহীজুড়ে নানান আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষি পালন

রাজশাহীতে নানান আয়োজনে পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। মঙ্গলবার আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানদিবসটি পালন করছে।

এদিন সকালে কুমারপাড়ায় দলীয় কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিকতার উদ্বোধন করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সদ্য সাবেক কমিটির সিনিয়র সহসভাপতি শাহীন আক্তার রেনী, সাবেক সহসভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলীসহ অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন। এরপর নগর ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে তাকে শ্রদ্ধা জাানানো হয়।

পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে তারর নেতৃত্বে পার্টির স্থানীয় নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বঙ্গবন্ধুকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রমানিক দেবু প্রমুখ।

সকাল ৮টায় রাজশাহী নগরীর লক্ষ্মীপুর মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারসহ বিভিন্ন ওয়ার্ডের সদস্য, নারী সদস্য এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এরপর জেলা পরিষদ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের জন্য দোয়া করা হয়। এরপর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেখানে কেক কাটা হয়।

এদিকে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। মঙ্গলবার সূর্যদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে জেলা পুলিশ লাইনস মাঠে দিবসের শুভসূচনা করা হয়। একই সময় সকল সরকারির-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এছাড়া জেলা কালেক্টরেট মাঠে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা, কুইজ, বিতর্ক এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে জেলা প্রশাসন। বিকালে রয়েছে সাংষ্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সন্ধ্যায় কালেক্টরেট মাঠে আতশবাজি পোড়ানো হবে। রাত ৮টায় নগর ভবনেও আতশবাজি পোড়ানো হবে।

জন্মশতবার্ষিকীতে বিকালে রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে জেলা আওয়ামী লীগ। নগরীর অলোকার মোড়ে দলীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি নিয়ে গিয়ে নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করবেন। শ্রদ্ধা নিবেদন শেষে দলীয় কার্যালয়ে কেককাটা হবে।

এদিকে, দিবসের প্রথম প্রহরেই নগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ নেতাকর্মীরা। পরে সেখানে ফানুস ওড়ানো হয়।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহীর বিভিন্ন সরকারি-বেসরকারি ভবনে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে। প্রতিটি মোড়ে মোড়ে বঙ্গবন্ধুর দুর্লভ ছবিসহ ব্যানার-ফেস্টুন। নগর আওয়ামী লীগের প্রতিটি ওয়ার্ড কার্যালয় থেকে মাইকে প্রচার করা হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ।

বিএ-০৭/১৭-০৩ (নিজস্ব প্রতিবেদক)