‘নারীরা নিজে সচেতন হলে নির্যাতন কমিয়ে আনা সম্ভব’

নারীরা নিজে সচেতন হলে নির্যাতনের ঘটনাও কমে আসবে বলে মন্তব্য করেছেন রাজশাহী মহানগর পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারের ইনচার্জ মোহতেরমা আশরাফী খানম।

তিনি বলেন, তরুণ-তরুণীদের যেকোন সম্পর্কে জড়ানোর আগে সতর্ক থাকতে হবে। সেই সাথে প্রযুক্তি ব্যবহারে সচেতনতা ও গুরুত্বপূর্ণ কিছু আইন সম্পর্কে জানাটা জরুরী।

বৃহস্পতিবার রাজশাহী কলেজে স্বেচ্ছাসেবি তরুণদের আয়োজনে পুলিশি সেবা বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি জানান, থানায় সরাসরি গিয়ে অথবা অনলাইনেও এখন পুলিশি সেবা পাওয়া সহজ। তাই সমস্যা বাড়তে না দিয়ে পুলিশের সহায়তা নেয়ার আহ্বান জানান মোহতেরমা আশরাফী খানম।

সভায় রাজশাহী কলেজের দর্শন বিভাগের প্রধান প্রফেসর রাজিয়া সুলতানা, সহযোগী অধ্যাপক মো. শফিকুল আলম ও দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রুবাইয়াৎ-ই আফরোজসহ বোয়ালিয়া থানার দুইজন পরিদর্শক উপস্থিত ছিলেন।

বোয়ালিয়া ও আশপাশের এলাকার প্রায় ৭০ তরুণ-তরুণী এই সভায় অংশ নেন। সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় লিড বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ শতাধিক তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। তারা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সহযোগী হিসেবে টেকসই উন্নয়ন উভীষ্ট-১৬ বিষয়ে সামাজিক উদ্যোগ কর্মসূচি (স্যাপ) বাস্তবায়নে কাজ করছেন।

এসএইচ-০৬/০১/২২ (নিজস্ব প্রতিবেদক)