সনদ জমা না দিয়েও বৈধ মনোনয়নপত্র!

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ে বেশ সতর্ক ছিলেন প্রতিটি জেলার রিটার্নিং অফিসার। ঋণ খেলাপী, মনোনয়ন পত্র বা হলফ নামায় স্বাক্ষর না থাকা, ভোটারের সমর্থনে ভুয়া স্বাক্ষর, তথ্যগত ত্রুটি এবং মনোনয়ন যথাযথভাবে পূরণ না করার কারণে গণহারে প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করেছেন নির্বাচন কমিশন।

মনোনয়ন যাচাইবাছাইয়ে বাতিল হওয়া প্রার্থীর তালিকায় সিংহভাগই ছিলেন বিরোধী দল, বিশেষ করে বিএনপি ও ঐক্যজোট প্রার্থী। তবে ক্ষমতাসীন দলের মহাজোটে থাকা বিকল্পধারার প্রার্থী শমসের মবিন চৌধুরী মতো ভাগ্যবান কয়েকজন মনোনয়ন পত্রে যথাযথ কাগজপত্র সংযোজন না করেও বহাল রয়েছেন।

দাখিলকৃত মনোনয়নপত্রে শমসের মবিন চৌধুরী শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন বিএ (সম্মান)। মনোনয়নপত্রে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতার সাথে সনদ সংযুক্ত করার নিয়ম থাকলেও তিনি সেটি সংযুক্ত করেননি। তবুও তার মনোনয়ন পত্র বৈধ হিসেবে গ্রহণ করেছে নির্বাচন কমিশন।

এর কারণ জানতে চাইলে সিলেটের রিটার্নিং অফিসার কাজী এমদাদুল ইসলাম গণমাধ্যমকে জানান, মনোনয়ন পত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদ যুক্ত করার বিধান থাকলেও শমসের মবিন চৌধুরী তা করেননি।

তবে সনদসনদ হারিয়ে গেছে এমন একটি জিডির কপি তিনি মনোনয়ন ফরমের সাথে যুক্ত করে দিয়েছেন। এরই ভিত্তিতে তার সনদ বৈধ হিসেবে গ্রহণ করা হয়েছে।

বিএ-১১/০৩-১২ (আঞ্চলিক ডেস্ক)