১২ বছরে ২০ লাখ ইঁদুর মেরেছেন মাগুরার হান্নান

১২ বছরে অন্তত ২০ লাখ ইঁদুর মেরে কৃষক সমাজে সুখ্যাতি পেয়েছেন মাগুরার আব্দুল হান্নান। এলাকায় ‘র‌্যাট হান্নান’ বা ‘ইঁদুর হান্নান’ নামে পরিচিত মাগুরা সদর উপজেলার বড় খড়ি গ্রামের আব্দুল হান্নান ইঁদুর নিধনের স্বীকৃতিস্বরূপ ইতিমধ্যে তিনবার জাতীয় পুরস্কার পেয়েছেন।

কৃষি কাজের পাশাপাশি পেশায় কাঠমিস্ত্রি হান্নান জানান, ১২ বছর আগে তার বাড়িতে রাখা ধানের সবটাই খেয়ে নষ্ট করে ইঁদুর। সে সময় ইঁদুর নিধনের জন্য নিজে কিছু কাঠের যন্ত্র বানান হান্নান, যা দিয়ে নিজের বাড়ি ইঁদুরমুক্ত করেন তিনি। তারপর বিষয়টি নিয়ে মাঠে নামেন হান্নান। প্রথমে নিজ ইউনিয়নে বিনামূল্যে কৃষকদের মাঝে ইঁদুর নিধনের নানা যন্ত্র সরবরাহ করতে থাকেন। লক্ষ্য একটাই, এলাকাকে ইঁদুরমুক্ত করা।

এভাবে ইঁদুর নিধনের মহাযজ্ঞের সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়েন হান্নান। এক সময় এ কাজের জন্য পরিচিতি পান গোটা জেলায়। এরপর থেকে ইঁদুর নিধনের প্রয়োজন হলেই মানুষ শরণাপন্ন হয় হান্নানের। হান্নান কখনও যন্ত্র সরবরাহ করেন, কখনও নিজে গিয়ে ইঁদুর নিধন করে দিয়েছে আসেন। বর্তমানে বিভিন্ন যন্ত্রের পাশাপাশি বিষমিশ্রিত খাবার দিয়ে ইঁদুর নিধন করছেন হান্নান।

হান্নানের দাবি, ১২ বছরে ২০ লাখ ইঁদুর নিধন করেছেন তিনি। এক বছরে ২ লাখ ৩০ হাজার ইঁদুর নিধন করে ২০১১ সালে জাতীয় ইঁদুর নিধন সপ্তাহে সারাদেশে প্রথম স্থান অধিকার করেন হান্নান।

হান্নান বলেন, বর্তমানে গোটা জেলায় তার শতাধিক কর্মী রয়েছে। যাদের মাধ্যমে মাগুরায় কৃষকদের মাঝে প্রায় দুই হাজার ইঁদুর মারার যন্ত্র সরবরাহ করা হয়েছে। এ ছাড়া রয়েছে বিষমিশ্রিত খাবার, যার মাধ্যমে প্রতিদিন জেলায় কমপক্ষে দুই হাজার ইঁদুর নিধন হচ্ছে। প্রতি বছর ইঁদুর কোটি কোটি টাকার ফসল নষ্ট করে। এ ছাড়া আরও অনেক সম্পদের ক্ষতি করে ইঁদুর। এ কারণে এটি কৃষক ও দেশের শত্রু।

এই বিষয়টি মাথায় রেখে তিনি ইঁদুর নিধনকে অন্যান্য পেশাগত কাজের পাশাপাশি বাড়তি একটি কাজ হিসেবে নিয়েছেন। শুধু মাগুরা নয়, জাতীয় পুরস্কার পাওয়ার পর রাজধানী ঢাকাসহ সারাদেশে ইঁদুর নিধন করছেন বলে তিনি জানান।

স্থানীয় একতা কৃষক সমিতির সভাপতি বিধান সেন জানান, তার সমিতির ১০০ কৃষক হান্নানের কাছ থেকে ইঁদুর মারার প্রশিক্ষণ ও যন্ত্র নিয়েছেন। এভাবে তিনি সারা জেলার কৃষকদের ইঁদুর নিধনে সহযোগিতা করে যাচ্ছেন।

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন জানান, ইঁদুর দ্রুত বংশ বিস্তার করে। একটি ইঁদুর প্রতি মাসে একবার ৮-১০টি করে বাচ্চা দেয়। ইঁদুর যা খায় তার চেয়ে ১০ গুণ ফসল ও খাদ্য নষ্ট করে। তবে মাগুরা বড় খড়ি গ্রামের আব্দুল হান্নান দেশসেরা ইঁদুর নিধনকারী।

ইঁদুর নিধনের জন্য এর আগে তিনি জাতীয় পর্যায়ে প্রথম হওয়াসহ একাধিক পুরস্কার অর্জন করেছেন। বর্তমানে কৃষি বিভাগের সহযোগিতায় তিনি শুধু মাগুরা নয়, দেশের বিভিন্ন জেলায় ইঁদুর নিধনের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

বিএ-২০/১৫-০৩ (আঞ্চলিক ডেস্ক)