‘কোনও দেশই উগ্রপন্থা মুক্ত নয়’

প্রকাশিতঃ মার্চ ১৬, ২০১৯ আপডেটঃ ৮:৩২ অপরাহ্ন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এই যে উগ্রপন্থা, জঙ্গিবাদ, সন্ত্রাস- সারাবিশ্বের কোনও দেশই এর থেকে থেকে মুক্ত নয়। নিউজিল্যান্ডের মতো অত্যন্ত শান্তিপূর্ণ দেশেও এরকম একটি জঘন্য ঘটনা ঘটে গেল। কাজেই আমাদের সকলকে সারাবিশ্বে একযোগে কাজ করতে হবে।

শনিবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, এই জঙ্গিবাদ, উগ্রবাদ, মৌলবাদের বিরুদ্ধে আমাদের সকলকেই রুখে দাঁড়াতে হবে।

তিনি বলেন, নিউজিল্যান্ডের ওই হামলায় নিহতদের জন্য আমরা শোকাহত। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি।

শিক্ষামন্ত্রী বলেন, সকল ধরনের জঙ্গিবাদ, মৌলবাদ এবং যত নেতিবাচক দিক আছে সেগুলো থেকে আমাদের শিক্ষার্থী ও নতুন প্রজন্মকে মুক্ত রাখতে হবে। আমরা আশা কারি, আমাদের শিক্ষা ব্যবস্থায় সে মান নিয়ে আসতে পারবো। যার মাধ্যমে আমরা আদর্শ নাগরিক তৈরি করতে পারবো।

দীপু মনি বলেন, জঙ্গিবাদ, মৌলবাদ থেকে আমাদের শিক্ষার্থীরা সর্ম্পূণভাবে মুক্ত থাকতে পারবে। সন্ত্রাস মাদকের হাত থেকে আমাদের শিক্ষার্থীরা মুক্ত থাকতে পারবে। সেক্ষেত্রে ক্রীড়া সংস্কৃতি চর্চার অবদান রয়েছে।

মন্ত্রী আরও বলেন, শিক্ষা ক্ষেত্রে আমাদের ব্যাপক অগ্রগতি হয়েছে। আগামীতে শিক্ষার মান উন্নয়নে আমরা বদ্ধপরিকর। শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা যেন মানবিকতা, নৈতিকতা পরমসহিষ্ণুতা অর্থাৎ সত্যিকারের দেশ প্রেমিক হতে পারে এ চেষ্টাও চলছে।

এসময় চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম দেলোয়ার হোসেন, পুলিশ সুপার জিহাদুল কবির, জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী চাঁদপুর সরকারি মহিলা কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার অনুষ্ঠানে যোগদান করেন।

মহিলা কলেজের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, সব কোচিং খারাপ নয়, কিন্তু যখন কোনো শিক্ষক ক্লাসে ঠিকমতো না পড়িয়ে জোর করে শিক্ষার্থীদের বাড়িতে নিয়ে কোচিং করাতে বাধ্য করছে। সেটিই হলো কোচিং বাণিজ্য, যা নৈতিকতা বিরোধী।

তিনি বলেন, এসব বন্ধে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, প্রশাসনের লোকদের সহোযোগিতা করতে হবে। যেসব গাইড বই নিষিদ্ধ তা থেকে বিরত থাতকে হবে। এখানে সবার দায়িত্ব রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, রাজনীতি খারাপ নয়। যে রাজনীতির নামে অপরাজনীতি তাই খারাপ। আমি নিজে রাজনীতির ফসল। আজকের বাংলাদেশ রাজনীতিরই ফসল। রাজনীতি না থাকলে আমরা ভাষা আন্দোলনসহ অনেক অর্জন পেতাম না। রাজনীতির সবাই করবে না, কিন্তু সকলকে রাজনীতির সচেতন হতে হবে। তাই শিক্ষার্থীদের রাজনীতি বিমুখ করবেন না।’

বিএ-১৩/১৬-০৩ (আঞ্চলিক ডেস্ক)