ভারতের শিশু সাইফ এখন বাংলাদেশে

বাংলাদেশি নাগরিক নাবালিকা মোছা. ছোয়াদ খাতুনের (১৬) প্রেমের ফসল শিশু সন্তান সাইফ আহমেদর জন্ম হলো ভারতে। কিন্তু আইনের বেড়াজালে পড়ে মায়ের সঙ্গে আসতে হলো বাংলাদেশে। শিশু সাইফ আহমেদ (১৮ মাস) জানে না সে কোথায় যাচ্ছে?

রোববার দুপুর দেড়টায় চুয়াডাঙ্গা জেলা দামুড়হুদা উপজেলা দর্শনা আইসিপি সীমান্তে ৭৬নং মেইন পিলারের নিকটে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে মাধ্যমে মা মোছা. ছোয়াদ খাতুন (১৮) ও শিশু সন্তান সাইফ আহমেদকে বাংলাদেশে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী-বিএসএফ।

রাজশাহী জেলার মতিহার উপজেলার ধরমপুর গ্রামের সোহেব আলী তার কন্যা ছোয়াদ খাতুনকে(১৬) গত ২০১৬ সালের ১৪ ডিসেম্বর দর্শনা আইসিপি সীমান্তে দিয়ে পাসপোর্টের মাধ্যমে তার চাচা বাড়ি পশ্চিমবঙ্গের মুরর্র্শিদাবাদ জেলার হরিহরপুর থানা কেদারতলা গ্রামে বেড়াতে যায়। সেখানে চাচাত ভাই মো. হাবিব আহমেদের প্রেমে পড়ে গোপনে বিয়ে করায় তার বাবা তাকে রেখে বাংলাদেশে চলে আসে।

পরে ২০১৭ সালের ১০ মার্চ কলকাতা হাইকোর্টে সোহেব আলী ও তার কন্যাকে ফেরত চেয়ে মামলা করে। কোর্টের নির্দেশ দেয় ১৮ বছর পার না হওয়া পর্যন্ত তাকে সেফ হোমে রাখার। সেই মোতাবেক পুলিশ ছোয়াদ খাতুনকে ৩১ শে মার্চ ২০১৭ তারিখে হাবিবের বাড়ি থেকে তাকে আটক করে বহরমপুর সেফ হোমে রাখে।

সেফ হোমে জন্ম হয় হাবিবের ওরশজাত তার ফুটফুটে শিশু সন্তান সাইফ আহমেদের। কোর্টের নির্দেশে ছোয়াদ খাতুনের ১৮ বছর পূর্ণ হলে তাকে তার শিশুসহ পতাকা বৈঠকের মাধ্যমে বাংলাদেশে ফেরত দিয়েছে বিএসএফ।

পতাকা বৈঠকে উপস্থিত ছিলেন দর্শনা আইসিপি বিজিবি ক্যাম্প কমান্ডার হাবিলাদার জাহাঙ্গীর আলম, দর্শনা চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ইনর্চাজ এস আই মো. রাশেদুল হাসান, দামুড়হুদা মডেল থানার এসআই মো. আমজাদ হোসেন এবং ভারতে গেদে ক্যাম্পের বিএসএফ কমান্ডার এসি শুরেন্দ সিং, গেদে চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ইনর্চাজ এসি আশেতুশ ভাওয়াল, কৃষ্ণনগর থানার এসআই তাপশ।

বিএ-১৭/০৯-০৬ (আঞ্চলিক ডেস্ক)