ওয়ার্ডবয়-নার্সদের দিয়ে সিজারের সময় প্রসূতি ও নবজাতকের মৃত্যু

নোয়াখালীর সেনবাগে একটি বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। বুধবার দিবাগত রাতে সেনবাগ বাজারের দি নিউ সেন্ট্রাল হাসপাতালে সিজারের সময় প্রসূতি ও নবজাতকের মৃত্যু হয়।

নিহতরা হচ্ছেন- উপজেলার ডমুরুয়ার শ্রীপুর বাবুপুর গ্রামের আব্দুল আমিন রিপনের স্ত্রী বিবি কুলছুম (১৯) ও তার নবজাতক শিশু।

এ ঘটনায় বৃহস্পতিবার হাসপাতালের মালিক হারুন অর রশিদ ও ওয়ার্ডবয় আমিরুল ইসলামকে আটক করা হয়েছে।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, বুধবার বিকেলে প্রসব ব্যাথা উঠলে পরিবারের লোকজন বিবি কুলছুমকে সেনবাগ বাজারের দি নিউ সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করে। রাত ১০টার দিকে ওই হাসপাতালে তার অপারেশন করা হয়।

স্বজনদের অভিযোগ, কোনো অভিজ্ঞ চিকিৎসক না থাকায় ওয়ার্ডবয় ও নার্সদের দিয়ে মালিকপক্ষের লোকজনই কুলছুমের অপারেশন করে। পরে কুলছুমের শারীরিক অবস্থার চরম অবনতি হলে তারা তাকে চট্টগ্রাম মেডিকেলের উদ্দেশ্যে নেয়ার পথে ফেনীতে প্রসূতি ও নবজাতকের মৃত্যু হয়।

স্থানীয়রা জানান, কয়েকদিন আগে বৈধ কাগজপত্র ও অব্যবস্থাপনার দায়ে র্যাবের ভ্রাম্যমাণ আদালত এই হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছিল।

সেনবাগ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, নিহতের পরিবারের অভিযোগের ভিত্তিতে হাসপাতালে অভিযান চালিয়ে দুইজনকে আটক করা হয়েছে। মরদেহটি ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

বিএ-১০/২৫-০৭ (আঞ্চলিক ডেস্ক)