ক্যাসিনো ছেড়ে টমেটো চাষে নামার আহবান কৃষিমন্ত্রীর

মাদক ও ক্যাসিনো ছেড়ে যুবকদের টমেটো চাষে নামার আহবান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটার কয়েকটি গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শনকালে এই আহবান জানান মন্ত্রী।

তিনি বলেন, দেশের যুবসমাজ বিপথগামী হয়ে যাচ্ছে, মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে ক্যাসিনো গড়ে তুলছে। তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে যে, টমেটো চাষ করে লাভবান হওয়া যায়।

তিনি আরো বলেন, অবৈধ ক্যাসিনো ব্যবসা ছেড়ে টমেটো চাষে আসুন। এ ব্যবসায় হাতে হাতকড়া পরতে হয় না।

মন্ত্রী আরো বলেন, দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব রয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে আরো লবণাক্ততা বাড়ছে।

তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন। এখানকার কৃষকেরা এই ফসল চাষ করে সাফল্যের মুখ দেখেছেন।

মন্ত্রী বলেন, টমেটো চাষ করে লাভবান হওয়া যায়। এটা করে জেলখানায় যেতে হয় না, হাতে হাতকড়া পরতে হয় না বরং সমাজে সম্মান বাড়ে। টমেটোর চাষ শুধু তালা উপজেলাতেই নয়, পুরো জেলায় ছড়িয়ে দেওয়া হবে।

বাজারে পেঁয়াজের সংকট প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ বছর বন্যার করাণে পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ায় কিছুটা সংকট দেখা দিয়েছে। এটা সাময়িক। আমাদের গবেষকরা নতুন জাত উদ্ভাবনে কাজ করছেন। আগামীতে দেশে পেঁয়াজের সংকট থাকবে না।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ (সদর) আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরজ্জামান, কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আব্দুল ওহাব, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বিএ-১৮/০৩-১০ (আঞ্চলিক ডেস্ক)