ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত পটুয়াখালী

প্রকাশিতঃ নভেম্বর ৮, ২০১৯ আপডেটঃ ৪:১৪ অপরাহ্ন

প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় পটুয়াখালীতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শুক্রবার সকাল ১০টায় নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী এ কথা জানান।

তিনি জানান, ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য ১৬৬ বান্ডিল টিন, ২ লাখ ৭৫ হাজার টাকা, ১০০ মেট্রিকটন চাল, ৪০৩টি সাইক্লোন শেল্টার, ৩ হাজার ৫০০ কম্বল প্রস্তুত রয়েছে।

জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে সকল উপজেলায় কন্টোল রুম চালু করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর : টেলিফোন-০৪৪১৬২৩৯৪ , মোবাইল-০১৩১৭৩৬৫১১৩। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে দফায় দফায় জরুরি সভা করা হচ্ছে।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক হেমায়েত উদ্দিন জানান, দুর্যোগকালীন সময় জেলার ৮টি উপজেলার ৭৪টি ইউনিয়নে জনগণের জানমাল রক্ষায় করণীয় বিষয়ে প্রস্তুতিমূলক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সভায় সিভিল সার্জনের প্রতিনিধি ডা. আব্দুল মোনায়েম সাদ জানান, জেলা স্বাস্থ্য বিভাগ জেলার সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে। প্রতিটি উপজেলা একটি কন্ট্রোল রুম গঠন করতে বলা হয়েছে। এ ছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হয়েছে।

পটুয়াখালী শেখ হাসিনা সেনানিবাসের প্রতিনিধি ক্যাপ্টেন শিবলী জানান, সরকারের সর্বশেষে রিসোর্স হিসেবে সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

পটুয়াখালী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফিরোজ আহমেদ জানান, দুর্যোগের আগাম প্রচার প্রচারণা এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা করার জন্য তারা সবাই প্রস্তুত রয়েছেন।

সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি, পটুয়াখালী প্রেসক্লাবের আহ্বায়ক স্বপন ব্যানার্জী প্রমুখ উপস্থিত ছিলেন

বিএ-০৪/০৮-১১ (আঞ্চলিক ডেস্ক)