জাজিরা প্রান্তে বসল পদ্মা সেতুর ২১তম স্প্যান

শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২১তম স্প্যান বসানো হয়েছে। জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। ফলে সেতুর তিন হাজার ১৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেল ৩টার দিকে সেতুর ৩২ ও ৩৩ নম্বর পিলারে ২১তম স্প্যান ৬-বি বসানো হয় বলে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর। ২০তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় ২১তম স্প্যানটি বসানো হলো।

উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, মঙ্গলবার বিকেল ৩টা ৩ মিনিটে ৬-বি স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি পিলারের কাছে নেয়া হয়।

তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে মুন্সিগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে স্প্যানটি সেতুর কাছে নেয়া হয়। ২০তম স্প্যান বসানোর ১৪ দিন পর বসানো হয় ২১তম স্প্যান।

জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি। এর মধ্যে ২১টি স্প্যান বসানো হয়েছে।

ছয় দশমিক ১৫ মিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। এ বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

বিএ-১২/১৪-০১ (আঞ্চলিক ডেস্ক)