মনিপুরি সমাজের শিক্ষার উন্নয়নে নানা আয়োজন

মৌলভীবাজার বাংলাদেশ মনিপুরী মুসলিম এডুকেশন ট্রাষ্ট স্থানীয় শিক্ষার্থীদের মেধা বিকাশে নানান কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিশেষ করে সংগঠনটি মনিপুরি সমাজের শিক্ষার উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে প্রতিষ্ঠালগ্ন থেকেই। প্রতি বছর পঞ্চম, অষ্টম ও দশম শ্রেনীর মোট ৯ জন শিক্ষার্থীকে মেধা বৃত্তি দিয়ে থাকে। এবার মোট ১০ জনকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে।

এরই ধারাবাহিকতায় শুক্রবার রাজশাহী ষড়ং আর্ট গ্রুপের সযোগিতায় শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। এই আয়োজনে তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ শ্রেনীর ১২০ শিক্ষার্থী অংশ নেয়। কমলগঞ্জ উপজেলার তেতইগাঁও রশিদ উদ্দিন বিদ্যালয়ে আয়োজিত প্রতিযোগিতায় ১২জন পুরস্কৃত হয়।

বিকেলে শিক্ষা প্রতিষ্ঠাটির মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিশুদের হাতে পুরস্কার তুলে দেন রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক ও ষড়ং আর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা আন্তর্জাতিক চিত্রশিল্পি নারগিস পারভিন সোমা।

বাংলাদেশ মনিপুরী এডুকেশন ট্রাষ্টের সভাপতি আব্দুল মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অথিতি ছিলেন ষড়ং আর্ট গ্রুপের চেয়ারম্যান জাফর সাদিক। অনুষ্ঠানে বক্তব্য রাখেন পৌরি পত্রিকার সম্পাদক সুশিল কুমার সিংহ, বাংলাদেশ মনিপুরী মুসলিম শিক্ষক ফোরামের সভাপতি খুরশেদ আলী, বামডোর উপদেষ্টা আমজাদ আলী, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মনিপুরী মুসলিম এডুকেশন ট্রাষ্ট্রের সাধারণ সম্পাদক শাহাজ উদ্দিনসহ সংগঠনটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

এর আগে বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাষ্ট্রের উদ্যোগে মেধাবৃত্তি ও গুনীজন সংবর্ধনা প্রদান করা হয়৷ প্রধান অতিথি হিসেবে সম্মাননা প্রদান করে মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন । এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, হবিগঞ্জ জেলা উপ-পরিচালক নুরুল ইসলাম, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দাল হোসেন ও রাজশাহী আর্ট কলেজের প্রভাষক নারগিস সোমা।

অনুষ্ঠানে সম্বর্ধিত হলেন যারা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব রাবেয়া বেগম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান, কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ এহসানুল আলমগীর, গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ ফারহীন সুলতানা হেনা, কুড়িগ্রাম জেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ ফারহানা সুলতানা এ্যানি।

এসএইচ-২৩/১৭/২০ (নিজস্ব প্রতিবেদক)