করোনার প্রভাবে আমদানি-রফতানি বন্ধ বেনাপোল বন্দরে

করোনাভাইরাসের কারণে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। পণ্যবাহী ট্রাকের চালক ও হেলপারদের মাধ্যমে করোনাভাইরাসের জীবানু যাতে এক দেশ থেকে অন্য দেশে বিস্তার না করতে পারে সে লক্ষ্যে বেনাপোল বন্দরের সঙ্গে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করা হয়েছে।

ফলে পেট্রাপোল বন্দর দিয়ে সোমবার কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। বেনাপোল বন্দর দিয়ে কোনো পণ্য নিয়ে ট্র্রাক পেট্রাপোল বন্দরে যায়নি। এর আগে ২২ মার্চ ভারতে ১৪ ঘণ্টার জনতার কারফিউ জারি করায় এ পথে আমদানি-রফতানি বন্ধ ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনে লকডাউনের সময় বৃদ্ধি করা হতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কলকাতাসহ আশপাশের শহরগুলোতে ২৩ মার্চ থেকে ২৭ মার্চ লকডাউন ঘোষণা করায় সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ হয়ে গেছে। আগামী ২৭ মার্চ বিকেল ৫টা পর্যন্ত চলবে এই লকডাউন।

রোববার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে এক জরুরি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, লকডাউনের সময়ে কলকাতাসহ অন্য শহরগুলোতে আপৎকালীন পরিষেবা বাদ দিয়ে বাকি সব কিছু বন্ধ থাকবে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, করোনাভাইরাসের প্রভাব বিস্তার রোধে সোমবার সকাল থেকেই দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। আগামী ২৭ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

বিএ-১০/২৩-০৩ (আঞ্চলিক ডেস্ক)